সোমবার, ২৬ Jul ২০২১, ০৬:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম :
২৯ বছর কোমায় থেকে জ্ঞান ফিরতেই রাতারাতি ১৩০ কোটি টাকার মালিক! অনলাইন নিবন্ধন ছাড়াই ৭ আগস্ট থেকে গ্রামে দেওয়া হবে করোনার টিকা মুক্তিযুদ্ধ মন্ত্রীর সুপারিশে হেলেনা উপকমিটিতে? করোনার টিকা নিয়ে উপহাস করা সেই ব্যক্তির কোভিডেই মৃত্যু রিফান্ড ও চেক ইস্যু নিয়ে যা বললেন ইভ্যালির রাসেল সুযোগ দিন, ৬ মাসে পুরনো সব অর্ডার ডেলিভারি দেব : রাসেল ম্যাসেঞ্জারে বুয়েটের চার শিক্ষার্থীর নির্লজ্জতায় তোলপাড় সোশ্যাল মিডিয়া তিন দিনে ৬ কাশ্মীরিকে গুলি করে হত্যা করলো ভারতীয় বাহিনী বন্দুক নিয়ে সেলফি তুলতে গিয়ে তরুণীর মৃত্যু রাতে ঘর থেকে তুলে নিয়ে ধ”র্ষ’ণ, ভোরে মিলল মা’দরাসাছা’ত্রীর লা’শ
প্রযুক্তির চূড়ান্ত সাফল্য, আকাশে উড়ল চারচাকা গাড়ি

প্রযুক্তির চূড়ান্ত সাফল্য, আকাশে উড়ল চারচাকা গাড়ি

প্রায় দু’দশক আগে কল্পবিজ্ঞান ভিত্তিক একটি সিনেমায় দেখা গিয়েছিল মাটি থেকে কয়েকশো ফুট উঁচুতে অবলীলায় উড়ে চলেছে অসংখ্য গাড়ি। এবার খুব শীঘ্রই সেটাই বাস্তব হতে চলছে। কারণ সত্যিই এবার মাটি ছেড়ে আকাশে উড়ল গাড়ি। সম্প্রতি পরীক্ষামূলকভাবে স্লোভাকিয়ার (Slovakia) এক শহর থেকে আরেক শহরে উড়ল AirCar নামে গাড়িটি। ৩৫ মিনিটে সে দেশের নিত্রা বিমানবন্দর থেকে ব্রাতিস্লাভা বিমানবন্দরে পৌঁছে গেল প্রফেসর স্টেফান ক্লেইন এবং তাঁর সহকারী অ্যান্টন জেজাকের তৈরি AirCar।

জানা গিয়েছে, এয়ারকারের প্রথম প্রোটোটাইপটি নিয়েই পরীক্ষামূলক এই উড়ানটি সফল হয়েছে। প্রপেলারযুক্ত গাড়িটিতে আপাতত ব্যবহার করা হয়েছে ১৬০ হর্সপাওয়ারযুক্ত বিএমডব্লিউ ইঞ্জিন। তবে পরবর্তী সংস্করণে আরও উন্নত ইঞ্জিন ব্যবহার করা হবে। স্টেফান ক্লেইন জানিয়েছেন, এই এয়ারকারের প্রথম প্রোটোটাইপটি এখনও পর্যন্ত ৮২০০ ফুট উচ্চতায় ১৯০ কিমি/ঘণ্টায় উড়েছে।

৪০ ঘণ্টা উড়ানও সম্পন্ন করেছে সেটি। Aircar এর পরীক্ষামূলক উড়ানে ক্লেইন প্রথমে নিত্রা বিমানবন্দর থেকে ওড়েন। তারপর ৩৫ মিনিটের উড়ানের পর সেটি ব্রাতিস্লাভা বিমানবন্দরে নামে। এরপর মাত্র ২ মিনিট ৩৫ মিনিটে প্লেন থেকে পুনরায় সেটি স্পোর্টস কারের রূপ নেয়। এরপর শহরের মধ্যে দিয়ে সেই গাড়িটি চালান ক্লেইন।

কীভাবে সামান্য একটি স্পোর্টস কার থেকে একেবারে উড়ন্ত যানে পরিণত হয় গাড়িটি? প্রথমে রাস্তায় চললেও নির্ধারিত বোতাম টিপলে সেটি থেকে আসতে আসতে প্রপেলার বেরিয়ে আসবে। এরপর সেটি আকাশে উড়তে সক্ষম হবে। পরবর্তীতে গন্তব্যে পৌঁছনোর পর পুনরায় প্রপেলারটি ভিতরে প্রবেশ করবে। জানা গিয়েছে, আকাশে ওড়ার ক্ষেত্রে গাড়িটিতে ২ জন যাত্রী সওয়ার হতে পারবেন।

সঙ্গে ২০০ কেজি মালও বহন করতে পারবে ওই এয়ারকার। ক্লেইন জানিয়েছেন, এরপর তাঁরা এই গাড়ির প্রোটোটাইপটির দ্বিতীয় সংস্করণ তৈরি করবেন। তাতে যুক্ত করা হবে ৩০০ হর্সপাওয়ারের ইঞ্জিন। সেটির গতিবেগ হতে চলেছে ৩০০ কিমি/ঘণ্টা এবং একবারে সেটি ১০০০ কিলোমিটার উড়তে পারবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com