৩ হাজার বছর পুরনো দেহাবশেষ দিয়ে নতুন বাহিনী করতে চায় রাশিয়া

| আপডেট :  ২১ জুন ২০২১, ০৮:২৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২১ জুন ২০২১, ০৮:২৪ পূর্বাহ্ণ

বিজ্ঞানের অগ্রগতির ফলে একসময় অসম্ভব মবে করা হতো এমন অনেক কিছুকেই সম্ভব করা হয়েছে। এমনই এক অভূতপূর্ব আবিষ্কার ক্লোন পদ্ধতি। এর মাধ্যমে একটি প্রাণীর দেহ থেকে জিন সংগ্রহের মাধ্যমে হুবহু একই রকম দেখতে নতুন প্রাণী তৈরি করা সম্ভব হয়।

আর এই পদ্ধতি কাজে লাগিয়ে রাশিয়ার সেনাবাহিনীর জন্য বিশেষ ক্লোন যোদ্ধাদের বাহিনী বানাতে চান প্রতিরক্ষা মন্ত্রী এবং সেনাপ্রধান সেরগেই। এ জন্য ৩ হাজার বছরের পুরনো যোদ্ধাদের দেহাবশেষ থেকে সংগৃহীত ডিএনএ নিয়ে গবেষণার কাজ করতে বলেছেন সেরগেই। সিথিয়ানস নামে ওই যাযাবর যোদ্ধাদের দেহাবশেষ প্রায় দু’দশক আগে উদ্ধার হয়েছিল সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চল থেকে।

এ বিষয়ে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, প্রকৃতিগত যোদ্ধা এবং যাযাবর জাতি এই সিথিয়ানসরা মোঙ্গলদের পূর্বপুরুষ। খ্রিস্টপূর্ব নবম শতাব্দী থেকে খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দী পর্যন্ত তারা ইরানের বাসিন্দা ছিল। এক সময় ইউরেশিয়ার বিস্তীর্ণ এলাকায় দৌরাত্ম্য চলত এই সিথিয়ানসদের। পরে ইউরেশিয়ার একটা বড় অংশের দখল নিয়েছিল মোঙ্গলরা। এসেছিল ভারত মহাদেশেও। সেরগেই সেই যোদ্ধাদের জিন থেকেই হুবহু নকল সেনা বানাতে চান রাশিয়ার জন্য। গত এপ্রিলের মাঝামাঝি রাশিয়ার জিওগ্রাফিকাল সেসাইটির একটি অনুষ্ঠানে সেরগেই জানান, ওই যোদ্ধাদের দেহাবশেষ থেকে এমন কিছু জৈব কোষের সন্ধান পাওয়া গেছে, যা তাদের ক্লোন বানানোর জন্য কাজে লাগানো যেতে পারে।

এ বিষয়ে বিজ্ঞানীরা বলছেন, সাইবেরিয়ার যে অঞ্চলে সিথিয়ানস সেনাদের দেহাবশেষ পাওয়া গেছে, সেখানে তাপমাত্রা অত্যন্ত কম। সারা বছরই সেখানকার মাটি ঠান্ডায় জমে থাকে। ফলে ৩ হাজার বছরের পুরনো দেহ থেকেও কিছু জৈব অবশেষ পাওয়া সম্ভব যা ক্লোন তৈরির কাজে লাগতে পারে।

কিন্তু এখনও পর্যন্ত মানুষের ক্লোন তৈরিই করে উঠতে পারেননি বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানান, সাধারণত ক্লোন তৈরির জন্য পুরনো কোষ থেকে নতুন কোষে নিউক্লিয়াস স্থানান্তর করার প্রয়োজন হয়। তার জন্য প্রথমে নতুন কোষের নিউক্লিয়াসটিকে সরাতে হয়। মানব কোষের দু’টি অত্যন্ত প্রয়োজনীয় প্রোটিনকে অক্ষত রেখে সম্পূর্ণ করতে হয় এই প্রক্রিয়া। কিন্তু সমস্যা হলো- এই দুই প্রোটিন নিউক্লিয়াসের এত কাছে থাকে যে, তাদের ক্ষতি না করে নিউক্লিয়াসটিকে সরানো যায় না। এই সমস্যার কারণেই আজ পর্যন্ত মানুষের ক্লোন তৈরি করা যায়নি।

এছাড়া মানুষের ক্লোন বানানো আইনত বৈধ নয়। তাই সেরগেইয়ের প্রস্তাবের কথা ছড়িয়ে পড়ার পর তাই তা বিস্মিত করেছে বিজ্ঞানীদের। তবে সেরগেইয়ের ভাবনা অনুযায়ী যদি সব ঠিকঠাক চলে, তা হলেও অন্তত ২০ বছর সময় লাগবে এই সেনাবাহিনী তৈরি করতে।

প্রসঙ্গত, বিশ্বের অন্যতম শক্তিশালী বাহিনী রাশিয়ার সেনাবাহিনী। এরপরেও সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সেনাবাহিনীকে আরও শক্তিশালী করারর নির্দেশ দিয়েছেন।