পারিবারিক ক”লহের কারণে আ”ত্মগো”পনে ছিলেন আবু ত্বহা!: ডিবি

| আপডেট :  ১৮ জুন ২০২১, ০১:৩৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৮ জুন ২০২১, ০১:১৩ অপরাহ্ণ

আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্ম’দ আদনান ও তার সঙ্গীরা ব্যক্তিগত কারণেই আত্মগো’পন করেছিলেন বলে জানিয়েছে রংপুর গো’য়েন্দা পুলিশ। তারা বলছে, গাবতলী থেকে স্ত্রীকে ফোন করেই মোবাইল বন্ধ করে দেন ত্ব-হা। তারপর সেখান থেকেই গাইবান্ধায় বন্ধুর বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দেন। শুক্রবার বিকাল ৫টার দিকে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন রংপুর মহানগর পুলিশের ক্রা’ইম ডিভিশনের উপ-কমিশনার আবু মারুফ হোসেন।

তিনি বলেন, জি’জ্ঞাসাবাদে আবু ত্ব-হা পুলিশকে জানিয়েছেন ঘটনার দিন রাজধানীর গাবতলী থেকে স্ত্রীর মোবাইল নম্বরে কল দিয়ে সর্বশেষ কথা বলেন। এরপর মোবাইল বন্ধ করে দেন। সেখান থেকে চলে যান গাইবান্ধা সদর উপজে’লার ত্রিমোহনীতে এক বন্ধুর বাড়িতে। এরপর থেকে তিনি কারও সঙ্গে যোগাযোগ করেননি। ব্যক্তিগত কারণে বন্ধুর বাড়িতে আত্মগো’পনে ছিলেন। এখানে তার সঙ্গে দুই সঙ্গী ছিলেন। তারা হলেন গাড়িচালক আমির উদ্দিন ও মুহিত।

এ গো’য়েন্দা কর্মকর্তা বলেন, অপর সঙ্গী মুজাহিদকে বগুড়ায় রেখে যান। এক সঙ্গীকে নিয়ে অপরজনকে বন্ধুর বাড়িতে রেখে শুক্রবার বিকালে রংপুর মহানগরীর মাস্টার পাড়া এলাকায় শ্বশুরবাড়িতে আসেন আবু ত্ব-হা। তার নি’খোঁজ হওয়ার পেছনে কোনো গোষ্ঠী কিংবা কেউ জ’ড়িত ছিলেন না বলে আমরা ধারণা করছি। পুলিশ দাবি করে ব্যক্তিগত কারণে তারা আত্মগো’পনে ছিলেন। তবে ব্যক্তিগত কারণ সম্পর্কে জানতে চাইলে পুলিশ জানায় এই মুহূর্তে তারা বলতে পারবেন না। সেটা ভেরিফাই করতে হবে। তাদের তথ্য যাচাই-বাছাই করব। আসলে সব ব্যক্তিগত কারণ তো বলা যায় না।

আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্ম’দ আদনান ও তার সঙ্গীদের আপাতত পুলিশ হেফাজতে রাখা হচ্ছে। সংবাদ সম্মেলনে বলা হয়, ঢাকা থেকে ফিরে বন্ধুর বাসায় ছিলেন ত্ব-হা ও সঙ্গীরা তার বন্ধুর নাম সিয়াম। পুলিশ জানায়, তার বন্ধু বাসায় ছিলেন না। তার মা বাসায় ছিলেন। তারা একটি ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় আত্মগো’পনে ছিলেন। তারা ওই রাতেই ঢাকা থেকে ফিরেছে অন্য কোথাও অবস্থান করেনি।

পুলিশ দাবি করে ব্যক্তিগত কারণে তারা আত্মগো’পনে ছিলেন। তবে ব্যক্তিগত কারণ সম্পর্কে জানতে চাইলে পুলিশ জানায় এই মুহূর্তে তারা বলতে পারবেন না। সেটা ভেরিফাই করতে হবে। তাদের তথ্য যাচাই-বাছাই করব। আসলে সব ব্যক্তিগত কারণ তো বলা যায় না। পরিবার থেকে দাবি করা হয়েছে, ফোন করে টাকা চাওয়া হয়েছে। এমন বি’ষয় হচ্ছে, এটা স’ন্দেহমূলক। মু’ক্তিপণের বি’ষয়টি সম্পর্কে তার স্ত্রী বলেছিল ভুয়া নম্বর থেকে ফোন করা হয়েছিল। এমন অনেক প্র’তারক থাকে। যারা এমন ফোন দিয়ে থাকে।

গো’য়েন্দা পুলিশ বলছে, তাদেরকে আপাতত থানায় রাখা হবে। মা’মলার মতো এখনো কোনো এভিডেন্স আসেনি। প্রয়োজন হলে তাদেরকে আ’দালতে নেওয়া হবে। না হয় তাদেরকে ছেড়ে দেওয়া হবে। এর আগে বিকাল সাড়ে ৩টার দিকে আবু ত্ব-হাকে ডি’বি কার্যালয়ে নেওয়া হয়। ৮ দিন ধরে নি’খোঁজ থাকার পর সন্ধান মিলেছে রংপুরের আলোচিত বক্তা আবু ত্ব-হা মুহাম্ম’দ আদনানের। শুক্রবার দুপুরে তার শ্বশুরের বাসায় তাকে পাওয়া যায়। পরে বিকাল ৩টার দিকে তাকে রংপুর নগরের আবহাওয়া অফিস সংলগ্ন মাস্টার পাড়ার শ্বশুরবাড়ি থেকে থানায় নিয়ে যাওয়া হয়। সুত্রঃ যুগান্তর