আবু ত্ব-হা আদনানকে খুঁজতে হাইকোর্টে লড়তে চান ব্যারিস্টার সুমন

| আপডেট :  ১৬ জুন ২০২১, ০৬:৫৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ জুন ২০২১, ০৬:৫১ অপরাহ্ণ

আলোচিত ইসলামিক বক্তা আবু ত্ব-হা মুহাম্মাদ আদনানসহ তার সফরসঙ্গীদের খুঁজে বের করতে আইনি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

তিনি বলেন, আদনানের পরিবার চাইলে তাকে খুঁজে বের করতে হাইকোর্টে ‘হেবিয়াস কর্পাস’ রিট মা’মলা করতে চাই।বুধবার (১৬ জুন) ফেসবুক লাইভে এসে ব্যারিস্টার সুমন এ ঘোষণা দেন।

তিনি বলেন, আবু ত্ব-হা মুহাম্ম’দ আদনানকে খুঁজে বের করার দায়িত্ব স’রকারের। স’রকারের কাছে দাবি, তাকে খুঁজে বের করুন। এমনও হতে পারে সে নিজেও গু’ম হয়ে থাকতে পারে। অথবা কোনো বাহিনীর কাছে সে থাকতে পারে। যেখানেই থাকুক স’রকারের উচিত ন্যায়বিচারের স্বার্থে আবু ত্ব-হাকে খুঁজে বের করা। আমি বলতে চাই আমাদের দেশের হাইকোর্টে ব্যবস্থা আছে। হেবিয়াস কর্পাস (ব্যক্তিকে হাজির করতে রিট) রিট করতে পারি।

ব্যারিস্টার সুমন বলেন, আবু ত্ব-হার পরিবার চাইলে এ বি’ষয়ে আমি আইনি সহায়তা দেব। তারা যদি আসেন আমি হাইকোর্টে এই রিট মা’মলা করতে চাই। আইনশৃঙ্খলা বাহিনীর কাছে যদি আবু ত্ব-হা থাকেন তাহলে হাইকোর্টের আদেশে অবশ্যই তাকে সামনে আনতে বা’ধ্য হবেন।

সুমন আরও বলেন, পরিশেষে আমি বলতে চাই আবু ত্ব-হাসহ চারজন নি’খোঁজ আছেন। এখানে হা’রানো বি’ষয় না। বি’ষয় হচ্ছে, মানুষের মনে যদি এটা আসে এখানে গু’ম হয়ে গেলে আর বের হয় না মানুষ, তাহলে এটা ন্যায় বিচারের পরিপন্থি হবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১০ জুন) বিকেল ৪টার দিকে তিন সঙ্গীসহ আবু ত্ব-হা মুহাম্ম’দ আদনান রংপুর থেকে ভাড়া করা একটি প্রাইভেটকারে ঢাকার সাভারের উদ্দেশে রওনা দেন। ওই দিন রাত আড়াইটার দিক থেকে তারা নি’খোঁজ হন। নি’খোঁজের সময় আদনানের সঙ্গে আরও তিনজন ছিলেন। এখন পর্যন্ত তাদের কারোরই সন্ধান পাওয়া যায়নি।