হেফাজত-জামায়াত ও তেঁতুল হুজুররা কোনো আলেম নয়: ইনু

| আপডেট :  ১৬ জুন ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৬ জুন ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ণ

জামায়াত-হেফাজত ও তেঁতুল হুজুররা আসলে কোনো আলেম নয় বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। জাতীয় সংসদে গতকাল মঙ্গলবার (১৫ জুন) ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি।

ইনু বলেন, নিজেদের আলেম দাবি করা হেফাজত-জামাতের এসকল আলেমরা মুখোশ পরা জঙ্গি। তারা রাজাকারপন্থী ও পাকের অনুচর। বক্তব্য প্রদানকালে হাসানুল হক ইনু করোনা, জঙ্গিবাদ ও দুর্নীতিকে তিনটি ভাইরাস বলে আখ্যায়িত করেন।

হাসানুল ইনু আরও বলেন, বিএনপি পুরনো স্বভাব না বদলিয়ে এই জঙ্গি-সন্ত্রাসীদের নিয়ে অপপ্রচার চালাচ্ছে। তারা এখনো জঙ্গি-সন্ত্রাসী তেঁতুল হুজুরদের রক্ষা করার জন্য বক্তব্য-বিবৃতি দিয়েই চলেছে। সম্প্রতি একটি রাডার কেনায় দুর্নীতির প্রসঙ্গে তিনি বলেন, দুর্নীতির একটি ভয়ংকর খবর জানা গেছে সাম্প্রতিককালে। ১৭৫৫ কোটি টাকা দিয়ে রাডার কেনার সব আয়োজন সম্পন্ন হয়েছিল। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেই রাডার কেনা হয়েছে মাত্র ৬৩০ কোটি টাকায়। কারা এই টাকা লুটপাট করে খাওয়ার আয়োজন করেছিল? হাতের পর হাত, ঘাটের পার ঘাট ঘুরে প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার পর চুরির ঘটনা ধরা পড়ল।

বাজেটের সমালোচনা করে ইনু বলেন, অর্থমন্ত্রীর খাত অগ্রাধিকার নির্ণয় সঠিক হলেও বরাদ্দ বেঠিক। এ বাজেট অর্থনীতি পুনরুদ্ধারের নীতির নয়। এটি এক বছর পেটে-ভাতে চলার বাজেট। বাজেটে প্রবৃদ্ধি হবে, কিন্তু পুষ্টিসম্মত অর্থনীতির সূচনা হবে না। দেশ-বিদেশের অভিজ্ঞতায় এবার বাজেটে গতানুগগিতকতার বাইরে যাওয়ার সুযোগ ছিল। সুযোগ ছিল করোনা মোকাবিলায় যুদ্ধকালীন প্রস্তুতি ও অর্থনীতি পুনরুদ্ধারের কৌশলগত সুদূরপ্রসারী পরিকল্পনার সুস্পষ্ট ছক করার। কিন্তু তা করা হয়নি।

এছাড়া, হাসানুর হক ইনু তারেক জিয়া এবং কোকো জিয়া কর্তৃক বিদেশে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার দাবি জানান। পাশাপাশি টিকা সংগ্রহ করাকে এক নম্বর অগ্রাধিকার দেয়াসহ দেশে টিকা উৎপাদনের ব্যবস্থা করার দাবি জানান।