যু’দ্ধবিরতির ২৫ দিনের মাথায় ফের ফিলিস্তিনে বিমান হা’ম’লা শুরু ই’সরায়েলের

| আপডেট :  ১৬ জুন ২০২১, ০৪:০৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৬ জুন ২০২১, ০৩:৪৫ পূর্বাহ্ণ

যু’দ্ধবিরতির ২৫ দিনের মাথায় ফের ফিলিস্তিনের গাজায় হা’মলা করেছে ই’সরায়েল। আজ বুধবার সকাল থেকে হামাসের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হা’মলার কথা জানিয়েছে তেল আবিব। তাৎক্ষণিক হ’তাহত মানুষের সংখ্যা জানায় যায়নি। খবর বিবিসি ও আল-জাজিরার।

এর আগে গতকাল মঙ্গলবার সকালে গাজা থেকে ডিভাইসযুক্ত গ্যাসীয় বেলুন পাঠানো হয় ই’সরায়েলের দক্ষিণাঞ্চলের দিকে। ই’সরায়েলের ফায়ার সার্ভিস জানিয়েছে, ওই বেলুনের কারণে সেখানকার বেশ কিছু স্থানে অ’গ্নিকাণ্ডেের ঘটনা ঘটেছে। ২০টির মতো বেলুন গাজা সীমান্তবর্তী এলাকায় ভূ’পাতিত করা হয়।

এক বিবৃতিতে ই’সরায়েলের সে’নাবা’হিনী জানিয়েছে, তারা নতুন করে যু’দ্ধসহ হামাসের পক্ষ থেকে করা সব ধরনের হা’মলার বি’ষয়ে আগের থেকেই প্রস্তুত ছিল। গ্যাসীয় বেলুন পাঠানোর জবাবেই তারা গাজায় এ হা’মলায় শুরু করেছে।

এদিকে ফিলিস্তিনের সূত্রগুলো বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, ই’সরায়েল নতুন এ হা’মলা গাজার দক্ষিণ প্রান্তের খান ইউনুস শহরের একটি বিশেষ অংশকে লক্ষ্যবস্তু করেছিল। হামাসের একজন মুখপাত্রও ই’সরায়েলি বিমান হা’মলার তথ্য নিশ্চিত করেছেন। ওই মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ফিলিস্তিনিরা জেরুজালেমে তাদের অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনীয় পদক্ষেপ চা’লিয়ে যাবে।

এর আগে গত ২১ মে ১১ দিনের যু’দ্ধ শেষে দুই পক্ষ যু’দ্ধবিরতিতে গিয়েছিল। গাজা কর্তৃপক্ষের তথ্যমতে, সে সময় ই’সরায়েলের হা’মলায় ৬৬ শি’শুসহ ২৫৬ ফিলিস্তিনি নি’হত ও বহু লোক আ’হত হয়েছিল। অন্যদিকে হামাসের রকেট হা’মলায় নিজেদের ১২ নাগরিক নি’হত হওয়ার কথা জানিয়েছে ই’সরায়েল।

নতুন এ লড়াই শুরুর মধ্য দিয়ে ফিলিস্তিনের নাগরিক ও আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের শঙ্কাই সত্যি হলো। এক যুগ ধরে ই’সরায়েলের প্রধানমন্ত্রীর আসনে থাকা বেনিয়ামিন নেতানিয়াহু বিদায় নিয়েছেন গত রোববার। তবে ফিলিস্তিন প্রশ্নে অবস্থার কোনো পরিবর্তনের আশা দেখা গেল না। ক্ষমতায় আসতে না আসতেই হয়তো নিজের জানানটাই দিতে যাচ্ছেন আরও কট্টর ডানপন্থী ইহুদি নেতা নাফতালি বেনেট।