ইহুদিরা জেরুজালেমে পতাকা মিছিল করলে র’কেট হা’ম’লা শুরু: হামাস

| আপডেট :  ১৫ জুন ২০২১, ০৬:২৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৫ জুন ২০২১, ০৬:১২ অপরাহ্ণ

কট্টরপন্থি ইহুদিদের সতর্ক করে দিয়ে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন-হামাস বলেছে, জেরুজালেমে পতাকা মিছিল করলে আবারও ইসরাইলে রকেট হা’মলা শুরু হবে।

হামাসের শীর্ষ নেতা মুসা আবু মারজুক ইসরাইলের রাষ্ট্রীয় টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ হুশিয়ারি দেন। তিনি বলেন, মঙ্গলবার যদি কট্টরপন্থি ইহুদিরা জেরুজালেমে পতাকা মিছিলের নামে অশান্তি সৃষ্টির পাঁয়তারা করে, তা হলে এর সমুচিত জবাব দেওয়া হবে।

ফিলিস্তিনে ইসরাইলের অ’বৈধ বসতি স্থাপন কার্যক্রমের সমর্থকদের পতাকা মিছিলের দিন সব ফিলিস্তিনিকে মসজিদুল আকসায় সমবেত হওয়ার আহ্বান জানিয়েছে হামাস ও ফিলিস্তিনের ইসলামী জিহাদ আন্দোলন। খবর আরব নিউজের।

হামাসের আহ্বানের পর ইসলামি জিহাদও আলাদা বিবৃতি দিয়ে সোমবার এ আহ্বান জানিয়েছে। সংগঠনটি বলেছে, পতাকা মিছিল আয়োজন উসকানিমূলক ও বি’পজ্জনক পদক্ষেপ। পশ্চিমতীর ও জেরুজালেমের সব ফিলিস্তিনিকে মসজিদুল আকসায় আসতে অনুরোধ করেছেন তারা।

বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমের পরনো শহরে মঙ্গলবার পতাকা মিছিলের আয়োজন করতে যাচ্ছেন ইহুদিবা’দীরা। বায়তুল মুকাদ্দাসের ওল্ড সিটির দামেস্ক গেট ও ফিলিস্তিন মু’সলিম-অধ্যুষিত বিভিন্ন এলাকার ভেতর দিয়ে এ মিছিল যাবে বলে কথা রয়েছে। এর মাধ্যমে মু’সলমানদের অ’পমান করার চেষ্টা করছেন দ’খলদার ইহুদিবা’দীরা।

হামাসও আলাদা এক বিবৃতিতে এ কর্মসূচি ঘিরে নতুন করে সহিং’সতা শুরুর আ’শঙ্কা ব্যক্ত করেছে। একই সঙ্গে সবাইকে বায়তুল মুকাদ্দাসে উপস্থিত থাকতে আহ্বান জানিয়েছে।

গত বৃহস্পতিবার এ মিছিল করার ঘোষণা দিয়েছিল কয়েকটি ডানপন্থি ইসরাইলের উ’গ্র সংগঠন। তবে সেই সময় এ মিছিলের অনুমতি দেওয়া হয়নি।