ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রীকে যে কঠোর বার্তা দিলো হামাস

| আপডেট :  ১৪ জুন ২০২১, ০৩:৫৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৪ জুন ২০২১, ০৩:৫৪ পূর্বাহ্ণ

ইসরায়েলে অবশেষে অবসান হয়েছে নেতানিয়াহুর দীর্ঘ ১২ বছরের শাসন। বর্তমানে ইসরায়েলের ক্ষমতায় এসেছেন নেতানিয়াহুরই একসময়কার ঘনিষ্ঠ মিত্র নাফতালি বেনেট। নেতানিয়াহুর মত নতুন এ প্রধানমন্ত্রীও কট্টর ইহুদি জাতীয়তাবাদী বিশ্বাসী।

আর একারণে ক্ষমতা গ্রহণের পরপরই নতুন প্রধানমন্ত্রী এই বেনেটের উদ্দেশে কঠের বার্তা দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

রোববার বিরোধী নেতা নাফতালি বেনেট ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ হুঁশিয়ারি উচ্চারণ করে হামাস। হামাসের অন্যতম নেতা ইসমাইল রেদোয়ান বলেন, ইসরায়েলের ক্ষমতায় যে ব্যক্তিই আসুক প্রতিরোধ আন্দোলনগুলো ফিলিস্তিনি জাতির অধিকার আদায়ের সংগ্রাম থেকে বিন্দুমাত্র পিছু হটবে না এবং ইসরায়েলকে সবার আগে হামাসের সঙ্গে বন্দি বিনিময়ের দিকে মনোযোগ দিতে হবে।

তিনি আরও বলেন, নাফতালি বেনেটকে জানতে হবে বন্দি বিনিময়ের সঙ্গে গাজা উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহার বা এই উপত্যকার পুনর্গঠনের কোনো সম্পর্ক নেই। ইসরায়েলের নয়া প্রধানমন্ত্রী যদি গাজায় আটক ইসরায়েলি বন্দিদের মুক্ত করার ব্যাপারে সত্যিই আন্তরিক হন, তাহলে তাকে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের দাবি পুরোপুরি মেনে নিতে হবে।

প্রসঙ্গত, বিরোধী দলগুলোর মধ্যকার সমঝোতা অনুযায়ী বেনেট ২০২৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকবেন এবং এরপর অপর বিরোধী নেতা ইয়ার লাপিদ ক্ষমতা গ্রহণ করবেন।