শনিবার, ২৪ Jul ২০২১, ০১:২২ পূর্বাহ্ন

ম’রক্কোয় বাসা ভাড়া পাচ্ছেন না ই’স’রাইলি রাষ্ট্রদূত

ম’রক্কোয় বাসা ভাড়া পাচ্ছেন না ই’স’রাইলি রাষ্ট্রদূত

প্রায় ছয়মাস হলো ম’রক্কোতে নিয়োগ পেয়েছেন ই’স’রাইলি রাষ্ট্রদূত ডেভিড গভরিন। কিন্তু এখনও হোটেলে থেকে দূতাবাসের কার্যক্রম চালাচ্ছেন তিনি। কারণ, রাজধানী রাবাতের কোনো বাসিন্দা ই’স’রাইলি দূতাবাসের জন্য বাসা ভাড়া দিচ্ছে না।

কাতারভিত্তিক আল জাজিরার খবরে বলা হয়েছে, গত বছর চতুর্থ আরব দেশ হিসেবে ই’স’রাইলের সঙ্গে স’ম্প’র্ক স্বাভাবিক করে ম’রক্কো। এরপর ই’স’রাইল ডেভিড গভরিনকে ম’রক্কো মিশনের প্রধান হিসেবে নিয়োগ দেয়।

ম’রক্কো এবং ই’স’রাইলি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ম’রক্কোর রাজধানী রাবাতের মানুষ ই’স’রাইলি দূতের জন্য জায়গা বরাদ্দ দিচ্ছে না।

গত সপ্তাহ ম’রক্কোর স্থানীয় গণমাধ্যম আসাফিয়ার খবরে বলা হয়, ই’স’রাইলি দূতের বাসস্থান খোঁজার জন্য ভাড়া করা এজেন্সি ম’রক্কোর মনোরম আবাসিক এলাকায় একটি উপযু’ক্ত বাসা খুঁজে পান। ফ্লাটটির প্রয়োজনীয় নিরাপত্তা থাকায় ই’স’রাইলি দূত ডেভিড গভরিনও বাসাটি পছন্দ করেন। কিন্তু সমস্যা হলো-ভবনটির মালিক যখন জানতে পারেন ই’স’রাইলি দূতের জন্য বাসা ভাড়া নেওয়া হচ্ছে, তখন তিনি বাসা ভাড়া দিতে অস্বীকৃতি জানান।

খবরে বলা হয়েছে, ওই এলাকায় আরেকটি আবাসিক ভবনেও একই রকম ঘটনা ঘটেছে।
আল জাজিরার খবরে বলা হয়েছে, ম’রক্কোতে নিয়োগ পাওয়ার পূর্বে ডেভিড গভরিন মিশরের রাষ্ট্রদূত ছিলেন। দূত হিসেবে আরব মু’সলিম দেশ ম’রক্কোতে নিয়োগ পাওয়ার ছয়মাস ধরে তিনি রাবাতের একটি হোটেলে থাকছেন।

গত বছর ম’রক্কো যখন ই’স’রাইলের সঙ্গে স’ম্প’র্ক স্বাভাবিক করে তখন দেশটির নাগরিকরা সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানান। কিন্তু ম’রক্কোর সরকার ‘ইতোমধ্যে ই’স’রাইলে সঙ্গে স’ম্প’র্ক স্বাভাবিক রয়েছে, এবং সেই স্বাভাবিক স’ম্প’র্ক পুনরায় শুরু করা হচ্ছে’ বলে নাগরিকদের শান্ত করেন।

ম’রক্কোর নাগরিকরা সর্বশেষ ফি’লি’স্তিনে ই’স’রাইলের টানা ১১ দিন বো’মা বর্ষণের প্রতিবাদে শহরগুলোতে বি’ক্ষো’ভ মিছিল করেন।

যু’ক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প প্রশাসনের মধ্যস্থতায় গত বছরে চতুর্থ মু’সলিম দেশ হিসেবে ই’স’রাইলকে স্বীকৃতি দেয় ম’রক্কো। বিনিময়ে যু’ক্তরাষ্ট্র বিতর্কিত পশ্চিম সাহারা অঞ্চলে ম’রক্কোর দাবিকে স্বীকৃতি দেয়।

গত বছর সংযু’ক্ত আরব আমিরাত এবং বাহরাইন ই’স’রাইলের সঙ্গে স’ম্প’র্ক স্বাভাবিক করে। এর পর আরেক মু’সলিম দেশ সুদান চলতি বছরের শুরতে ই’স’রাইলের সঙ্গে স’ম্প’র্ক স্বাভাবিক করে। তার আগে মাত্র দুটি দেশ মিশর ১৯৭৯ সালে ও জর্ডান ১৯৯৪ সালে ই’স’রাইলে সঙ্গে শান্তি চুক্তি করে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com