সাভারে পোশাক শ্রমিকদের অ’বরোধ-বি’ক্ষোভে পুলিশের গু’ লি, না’রী নি’হত

| আপডেট :  ১৩ জুন ২০২১, ০৮:২৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৩ জুন ২০২১, ০৮:২১ পূর্বাহ্ণ

বকেয়া বেতনের দাবিতে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ডিইপিজেড) পোশাক শ্র’মিকরা বি’ক্ষো’ভ করেছেন। রোববার সকাল ৭টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেড এলাকায় সড়ক অ’বরোধ করে বি’ক্ষো’ভ করেন ঢাকা ইপিজেডের লেনী ফ্যাশনের শ্র’মিকরা।

এ সময় শ্র’মিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল ও রাবার বু’লেট ছু’ড়ে। এ সময় ইপিজেডের গোল্ডটেক্স কারখানার জিয়াস নামে এক নারী শ্র’মিক নি’হত ও অন্তত পাঁচ শ্র’মিক আ’হত হন। জানা গেছে, পুলিশের সঙ্গে ধা’ওয়া-পা’ল্টাধা’ওয়ার সময় বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে মা’রা গেছেন ওই না’রী শ্র’মিক।

পরিস্থিতি নিয়ন্ত্রণে নতুন ইপিজেড এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। শিল্প পুলিশ জানায়, সকালে লেনী ফ্যাশন কারখানার কয়েকশ শ্র’মিক বকেয়া বেতনভাতার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেডের সামনে সড়ক অ’বরোধ করে বি’ক্ষো’ভ শুরু করেন।

এ সময় তারা সড়কে চলাচলরত গাড়িতে ইটপা’টকেল মে’রে ভা’ঙচুর করেন। এ সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি গাড়ির কাচ ভা’ঙচুর করেন বিক্ষু’ব্ধ শ্র’মিকরা। এতে সড়কটিতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।
পরে শ্র’মিকদের সড়ক ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করলেও তারা সরেনি। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করে সড়ক থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

শ্র’মিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ শ্র’মিকদের ৪-৫ মাসের বকেয়া বেতন না দিয়ে কারখানায় তালা মে’রে দেয়। তাই শ্র’মিকরা তাদের পাওনার জন্য বেপজার গেটের সামনে বি’ক্ষো’ভ করে। পুলিশ এতে বা’ধা দিয়ে শ্র’মিকদের ও’পর লা’ঠিচার্জ করে, টিয়ারশেল নি’ক্ষেপ করে ও জলকামান দিয়ে পানি মারে।

এ সময় পুলিশের সঙ্গে ধা’ওয়া-পাল্টাধা’ওয়ার ঘটনা ঘটে। এ সময় পাঁচ শ্র’মিক আ’হত হয়েছেন। ঘটনার সময় জেসমিন নামে এক শ্র’মিক গু’রুতর আ’হত হলে তাকে ঢাকা মেডিকেলে নিলে ডাক্তার তাকে মৃ’ত ঘোষণা করেন।

তারা আরও জানান, লেনী ফ্যাশনের ছয় হাজার শ্র’মিক এখন মানবেতর জীবনযাপন করছেন। শ্র’মিকরা যাতে তাদের বকেয়া বেতন পান, তার ব্যবস্থা যেন বেপজা কর্তৃপক্ষ করে।

শিল্প পুলিশ ১-এর পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, ইপিজেডের লেনী ফ্যাশনের শ্র’মিকরা বেতনের দাবিতে সড়ক অ’বরোধ করে বি’ক্ষো’ভ করেছেন। এ সময় তাদের বুঝিয়ে সরিয়ে দেওয়ার অনেকবার চেষ্টা করে পুলিশ। তারা পুলিশের বা’ধা উপেক্ষা করে মহাসড়ক অ’বরোধ করে বি’ক্ষো’ভ করেন ও গাড়ি ভা’ঙচুর চালান। পরে পুলিশ আইনানুগ প্রক্রিয়ার মাধ্যমে রাস্তা ক্লিয়ার করেছে। এ সময় পুলিশ হালকা কাঁদানে গ্যাস ও পানি ছিটিয়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়।

তিনি আরও বলেন, ‘লেনী ফ্যাশন কারখানার মালিক একজন ভারতীয়। অনেক দিন আগে থেকেই ক’রোনার কারণে মালিক ফ্যাক্টরিতে আসেন না। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা করতে হবে।