ই’সরাইলি ড্রো’ন তৈরির ফ্যাক্টরি দ’খলে নিয়েছে ফি’লিস্তিনিরা!

| আপডেট :  ১৩ জুন ২০২১, ০৬:৪২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৩ জুন ২০২১, ০৫:৫৯ পূর্বাহ্ণ

সম্প্রতি যু’দ্ধ বিরতি ঘোষণা করা হয়েছে ই’সরায়েল এবং ফিলিস্তিনের মাঝে। তবে এতেও থেমে নেই উ’ত্তেজনা। ফিলিস্তিনিদের প্রতি ই’সরায়েলের নি’র্যাতনের জেরে ইসরাইলকে ড্রো’ন তৈরির সরঞ্জাম সরবরাহকারী ব্রিটিশ ফ্যাক্টরির ছাদে ওঠে তা দ’খল করেছে ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীরা।

সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমের এক প্রতিবেদনে বি’ষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে উত্তর ব্রিটেনে অবস্থিত এ কারখানাটি ইসরাইলের ড্রো’ন প্রস্তুতকারী প্রতিষ্ঠান এলবিট সিস্টেমসকে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করে।

ব্রিটেনের এক ফিলিস্তিনপন্থী আন্দোলনকারী নেটওয়ার্ক ফিলিস্তিন অ্যা’কশন ফ্যাক্টরি দ’খলে নেতৃত্ব দেয়া। সংগঠনটি এক বিবৃতিতে বলেছে যে, তাদের সদস্যরা আন্দোলন করছে, সঙ্ঘবদ্ধ থেকেছে আর এপিপিএইচ নামের সা’মরিক সরঞ্জাম প্রস্তুতকারী কোম্পানির ওই ফ্যাক্টরিটির ছাদ দ’খল করেছে।

এদিকে অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা গেছে, তারা কারখানাটির ছাদ দ’খল করে ওই ফ্যাক্টরির কাজ বন্ধ করে দেন। এসময় তারা ফ্যক্টরির ছাদে অবস্থান গ্রহণ করে ফিলিস্তিনের পতাকা ওড়ান এবং পুরো ছাদ লাল রঙে রঞিত করেন।

ফিলিস্তিন অ্যা’কশন জানিয়েছে, তারা এলবিট সিস্টেমসের সাথে সংশ্লিষ্ট সকল কারখানায় এমন ক’ঠোর ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।