নেতানিয়াহু বি’রোধী বি’ক্ষো’ভে উত্তাল ই’সরায়েল

| আপডেট :  ১৩ জুন ২০২১, ০৫:৫৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৩ জুন ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ণ

ক্ষনতা টিকিয়ে রাখতে সম্প্রতি ফিলিস্তিনে ভ’য়াবহ হা’মলা চা’লিয়েছিলেন ই’সরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। কিন্তু এরপরও ক্ষমতা টিকিয়ে রাখতে পারেননি নেতানিয়াহু। আর এই ক্ষমতার পালাবাদলের মধ্যেই নেতানিয়াহুবি’রোধী বি’ক্ষো’ভে উত্তাল হয়ে উঠেছে ই’সরায়েল।

জেরুজালেমের প্যারিস স্কয়ারে শনিবার (১২ জুন) রাতে জড়ো হয়ে নেতানিয়াহুর বি’রুদ্ধে বি’ক্ষো’ভ করেন কয়েক হাজার মানুষ। প্রধানমন্ত্রী হিসেবে ১২ বছরের শাসনের অবসানের ঠিক একদিন আগে এ বি’ক্ষো’ভ শুরু হয়েছে। বি’ক্ষো’ভে নেতানিয়াহুর পদত্যাগের পাশাপাশি তার বি’রুদ্ধে ওঠা দু’র্নীতির অ’ভিযোগের বিচার চান বি’ক্ষো’ভকারীরা।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, বি’ক্ষো’ভকারীরা ক’রোনা ম’হামা’রি মো’কাবিলায় নেতানিয়াহুর ব্য’র্থতা, বেকার স’মস্যা এবং দু’র্নীতির অ’ভিযোগ তুলেছে। বি’ক্ষো’ভকারীরা নেতানিয়াহুর ক্ষমতা শেষ হলেও তার দু’র্নীতির জন্য বিচারের আওতায় আনার দাবি জানান।

প্রসঙ্গত, ই’সরায়েলে গত দুই বছরে চারবার জাতীয় নির্বাচনের আয়োজন করেও এককভাবে কোনো দল স’রকার গঠন করতে পারেনি। দীর্ঘদিনের শাসক নেতানিয়াহুকে সরাতে সম্প্রতি ইসরাইলে ইয়েস আতিদ পার্টির চেয়ারম্যান ইয়ার লাপিদের নেতৃত্বে ৮ দল মিলে একটি জোট গঠন করে।