নে’তানিয়াহুর জন্য ১০ বছরের কা’রাদ’ণ্ড অপেক্ষা করছে: ই’সরাইলি আইনজীবী

| আপডেট :  ১৩ জুন ২০২১, ০৭:৩৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৩ জুন ২০২১, ০৫:১০ পূর্বাহ্ণ

ই’স’রাইলের বিদায়ী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতা ত্যাগ করার পর দু’র্নী’তি, তহবিল তসরুফ ও প্র’তারণার অ’ভিযোগে তার ১০ বছরের কারাদ’ণ্ড হতে পারে।ই’স’রাইলের ডেমোক্রেসি রিসার্চ সেন্টারের সংবিধানবিষয়ক আইনজীবী আমির ফুক্স এ কথা জানিয়েছেন।

তেলআবিবে তিনি শনিবার বলেন, দু’র্নী’তি, তহবিল তসরুফ ও প্র’তারণার অ’ভিযোগে ২০২০ সালের মে মাস থেকে আ’দা’লতে নেতানিয়াহুর বিচার চলছে। প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকার কারণে এতদিন আইনি দায়মুক্তি থাকায় তাকে আ’ট’ক করা যাচ্ছিল না। কিন্তু ক্ষমতা চলে যাওয়ার পর তার শা’স্তি ভোগ অবধারিত হয়ে যাবে।

ফুক্স আরও বলেন, গত দুই বছর ধরে এই প্রশ্ন সামনে ছিল যে, নেতানিয়াহু নিজেকে বিচারের ঊর্ধ্বে রাখার জন্য কি সংবিধান সংশোধন করবেন? কিন্তু এতদিন তিনি তা করেননি এবং শিগগিরই ক্ষমতা চলে যাওয়ার পর তিনি আইনি দায়মুক্তি হারাবেন। তার বি’রু’দ্ধে যেসব অ’ভিযোগ রয়েছে, তাতে তার সর্বোচ্চ ১০ বছরের কারাদ’ণ্ড হতে পারে।

ই’স’রাইলের পাবলিক প্রসিকিউটর নেতানিয়াহুর বি’রু’দ্ধে দু’র্নী’তির একাধিক মা’ম’লায় তিনটি চার্জশিট দিয়েছেন। ২০০৯ সাল থেকে একটানা ই’স’রাইলের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা নেতানিয়াহু এ পর্যন্ত নিজের বিচারকাজকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন।

ই’স’রাইলের সংসদ স্পিকার ইয়েরিভ লেভিন গত মঙ্গলবার এক টুইটে বলেন, নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নেতানিয়াহুর ১২ বছরের শাসনের সমাপ্তি ঘটতে যাচ্ছে।টুইটবার্তায় তিনি বলেন, অবশেষে এটি হচ্ছে। ই’স’রাইলের নাগরিকদের কল্যাণে ঐক্যের সরকার শপথ নিতে যাচ্ছে।

নাফতালি বেনেট ও ইয়ার লাপিদের নেতৃত্বাধীন নতুন ঐক্যের সরকার রোববার শপথ নেওয়ার কথা রয়েছে। আর এ সরকার গঠিত হয়ে নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান হবে।