ইসরাইলের পতনের মাধ্যমে ফিলিস্তিনকে মুক্ত করা হবে: হামাস

| আপডেট :  ১২ জুন ২০২১, ০৫:১০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১২ জুন ২০২১, ০৫:১০ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, ইসরাইল নিজেকে শতভাগ সুরক্ষিত ও অজেয় বলে যে দাবি করে সাম্প্রতিক ১২ দিনব্যাপী গাজা যু’দ্ধে প্রতিরোধ আন্দোলনগুলো তার উৎসমূলে আ’ঘাত হেনেছে। হামাসের সিনিয়র নেতা মাহমুদ আজ-জাহার শুক্রবার আরবি নিউজ চ্যানেল আল-মায়াদিনকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইহুদিবা’দী ইসরাইলের বি’রুদ্ধে সিরিয়া, লেবানন, হামাস ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলোর স্বার্থ একই সুতায় গাঁথা। সেই অভিন্ন স্বার্থ হচ্ছে ইসরাইলের পতনের মাধ্যমে ফিলিস্তিনকে মুক্ত করা।

আজ-জাহার বলেন, ইহুদিবা’দী ইসরাইল নিজেকে অজেয় বলে দীর্ঘদিন ধরে যে দাবি করে আসছিল ‘শোর্ড অব গাজা’ যু’দ্ধে তার অসারতা প্রমাণিত হয়েছে। তিনি হুঁ’শিয়ারি উচ্চারণ করে বলেন, এর পরবর্তী যু’দ্ধের মাধ্যমে ফিলিস্তিনের ভাগ্য নির্ধারিত হবে; কারণ, এবারের যু’দ্ধে ফিলিস্তিনি জনগণ নিজেদের শক্তিমত্তা উপলব্ধি করেছে এবং বুঝতে পেরেছে তাদের পক্ষে নিজেদের অধিকার আদায় করা সম্ভব।

হামাসের এই সিনিয়র নেতা ইহুদিবা’দী ইসরাইলকে উদ্দেশ করে বলেন, তেল আবিবকে যদি শান্তিতে থাকতে হয় তাহলে নয়া ইসরাইলি মন্ত্রিসভা যেন সাম্প্রতিক গাজা যু’দ্ধ থেকে শিক্ষা নিয়ে আল-কুদস ও মসজিদুল আকসায় কোনো উসকানিমূলক কর্মকাণ্ড না ঘটায়।

গত মে মাসের গোড়ার দিকে আল-আকসা মসজিদে মুসল্লিদের ও’পর ইসরাইলি সে’নাদের ব্যাপক দ’মন অ’ভিযানের প্র’তিবাদে গাজা উপত্যকা থেকে ইসরাইল অভিমুখে রকেট নি’ক্ষেপ শুরু করে প্রতিরোধ আন্দোলনগুলো। দ’খলদার ইসরাইল টানা ১২ দিন ধরে গাজা উপত্যকার বেসা’মরিক অবস্থানে বিমান হা’মলা চা’লিয়ে তার জবাব দেয়।

ইসরাইল বিমান হা’মলা শুরু করার সঙ্গে সঙ্গে গাজা থেকে ইসরাইলের বিভিন্ন শহর লক্ষ্য করে হাজার হাজার রকেট নি’ক্ষেপ করতে থাকে হামাস ও ইসলামি জিহাদ আন্দোলনসহ অন্যান্য প্রতিরোধ সংগঠন। তারা এই ১২ দিনে জেরুজালেম, তেল আবিব এমনকি দূরবর্তী হাইফা শহরে চার হাজারের বেশি রকেট নি’ক্ষেপ করে ইহুদিবা’দীদের অন্তরে কাঁপন ধরিয়ে দেয়।ফিলিস্তিনিদের রকে’টের পাল্লা ও নিখুঁতভাবে আ’ঘাত হা’নার ক্ষমতা দেখে তেল আবিব ১২ দিনের মাথায় যু’দ্ধবিরতি মেনে নিতে বা’ধ্য হয়। পার্সটুডে