হাত দিলেই উঠে আসছে মডেল মসজিদের পলেস্তারা, ফেটে যাচ্ছে টাইলস

| আপডেট :  ১১ জুন ২০২১, ০১:২৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ জুন ২০২১, ০১:২৩ অপরাহ্ণ

মুজিববর্ষ উপলক্ষে দেশের মানুষের মধ্যে সঠিক ধর্মীয় মূল্যবোধ তৈরির লক্ষ্যে সম্প্রতি প্রথম পর্যায়ে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এসকল মসজিদের মধ্যে একটি ফরিদপুরের সালথা উপজেলা সদরে একটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র।

তবে উদ্বোধনের আগ থেকেই এই মসজিদের ফ্লোরে থাকা টাইলস ফেটে ও উঠে যাচ্ছে। এমনকি মসজিদটির পিলার ও দেয়াল বাঁকা করে নির্মাণ করা হয়েছে। আর এতে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়া অতিথিরাসহ এলাকাবাসী ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন এবং মসজিদ নির্মাণ অনিয়মের বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

প্রকল্প সূত্রে জানা গেছে, সারাদেশের মতো সালথা উপজেলা পরিষদের পাশে সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে মডেল মসজিদের তিনতলা ভবনের নির্মাণ কাজ পায় এস রহমান অ্যাসোসিয়েশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু স্থানীয়দের অভিযোগ, এই মডেল মসজিদের নির্মাণকাজের শুরু থেকেই নানা অনিয়ম দেখা যায়। ঢালাই কাজে মোটা দানার বালু ব্যবহারের পরিবর্তে স্থানীয় বালু, নিম্নমানের পাথর, ইট এবং মার্বেল পাথরের টাইলসের পরিবর্তে নিম্নমানের চায়না টাইলস ব্যবহার করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকা সালথা উপজেলা চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বর ক্ষোভ প্রকাশ করে বলেন, “মডেল মসজিদ নির্মাণ প্রধানমন্ত্রীর অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। সেই প্রকল্প নিয়ে অনিয়ম মেনে নেয়া যায় না। প্রধানমন্ত্রীও মেনে নেবেন না। আমরা নির্মাণকাজটি ঘুরে দেখে লক্ষ্য করেছি,কাজে ব্যাপক অনিয়ম করা হয়েছে। বিষয়টি নিয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব”

কাজে অনিয়মের ঘটনার সত্যতা নিশ্চিত করে এ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আতিকুর রহমান বলেন, উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে তাড়াহুড়ো করে দ্রুতগতিতে কাজ শেষ করতে হয়েছে। একারণে অনেক কাজই সঠিক বা শিডিউল মতো করা সম্ভব হয়নি। তবে এখনো সময় আছে। আমি সব অসঙ্গতি, অনিয়ম ও যে সমস্যাগুলো আছে সব ঠিক করে দেব।”

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (১০ জুন) বেলা ১১টায় গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এর উদ্বোধন করেন।