ই’সরায়েলি হা’ মলা ঠে’কাতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা চালু করেছে সিরিয়া

| আপডেট :  ৯ জুন ২০২১, ১২:৫২ অপরাহ্ণ | প্রকাশিত :  ৯ জুন ২০২১, ১২:২৮ অপরাহ্ণ

ই’সরায়েলের আগ্রাসী হা’মলা প্রতিরোধে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করেছে সিরিয়া। এএফপির বরাতে দিয়ে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এই খবর নিশ্চিত করেছে। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা গতকাল মঙ্গলবার রাতে জানায়, রাজধানী দামেস্কে এই

আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে। গতকাল সিরিয়ার রাজধানী দামেস্কে একাধিক বি’স্ফোরণের শব্দ পাওয়া যায়। যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দামেস্কে সিরিয়ার সে’নাবা’হিনীর বিভিন্ন লক্ষ্যবস্তুতে গতকাল বিমান হা’মলা চা’লিয়েছে ই’সরায়েল। এ বিমান হা’মলার কারণেই দামেস্ক ও তার আশপাশের এলাকায় বি’স্ফোরণের শব্দ শোনা যায়।

এ বি’স্ফোরণের কথা সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে উল্লেখ করা হয়েছে। তবে বি’স্ফোরণের কারণ ও হ’তাহতের বি’ষয়ে খবরে কিছু বলা হয়নি। শুধু বলা হয়, লেবাননের আকাশসীমা থেকে ই’সরায়েলের জ’ঙ্গি বিমান সিরিয়ায় প্রবেশ করেছিল।

সিরিয়ান অবজারভেটরির প্রধান রামি আবদুল রহমান বলেন, ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের সঙ্গে সাম্প্রতিক সং’ঘাতের পর এই প্রথম ই’সরায়েল সিরিয়ায় বিমান হা’মলা চালাল।

যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক সংস্থাটি বলছে, সিরিয়ার হোমস প্রদেশের দক্ষিণাঞ্চলেও বিমান হা’মলা চা’লিয়েছে ই’সরায়েল। হোমস প্রদেশে চা’লানো বিমান হা’মলায় হ’তাহত হওয়ার ঘটনা ঘটেছে। তবে ঠিক কতজন হ’তাহত হয়েছে, তা জানাতে পারেনি সিরিয়ান অবজারভেটরি।

সিরিয়ান অবজারভেটরির ভাষ্যমতে, দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছের একটি এলাকায় ই’সরায়েল বিমান হা’মলা চা’লিয়েছে। এ ছাড়া দামেস্ক থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত সিরীয় বিমানবাহিনীর একটি ব্যা’টালিয়ন লক্ষ্য করে করে ই’সরায়েল বিমান হা’মলা চা’লায়। হা’মলার পর সেখানকার অ’স্ত্রের ডিপোতে বি’স্ফোরণের ঘটনা ঘটে।

কদাচিৎ সিরিয়ায় হা’মলা চা’লানোর কথা স্বীকার করে থাকে ই’সরায়েল। গতকাল সিরিয়ায় হওয়া বিমান হা’মলার বি’ষয়ে কোনও মন্তব্য করতে চায়নি ই’সরায়েলের সে’নাবা’হিনী।