রবিবার, ১৩ Jun ২০২১, ০২:৪৫ অপরাহ্ন

শিরোনাম :
সাকিব ইস্যুতে ফেঁসে যাচ্ছেন আম্পায়াররা সাভারে পোশাক শ্রমিকদের অ’বরোধ-বি’ক্ষোভে পুলিশের গু’ লি, না’রী নি’হত গো’পনে ফি’লিস্তিনের দুই গো’য়েন্দা কর্মকর্তাকে গু’লি করে হ’ ত্যা করল ই’সরাইল দিনদুপুরে মা-ছে’লেসহ তিন জনকে গু’ লি করে পা’লানোর সময় সেই ঘা’ তককে ধরে পুলিশে দিলেন জনতা প্র’কাশ্যে দোকানে ঢুকে স্বামী-স্ত্রীসহ ছেলেকে গু” লি করে হ’ ত্যা ই’সরাইলি ড্রো’ন তৈরির ফ্যাক্টরি দ’খলে নিয়েছে ফি’লিস্তিনিরা! নেতানিয়াহু বি’রোধী বি’ক্ষো’ভে উত্তাল ই’সরায়েল ‘ফোন দিলে অবস্থা খারাপ হবে’ বলেই সার্জেন্টকে মা’র’ধ’র, নিজেকে ছাত্রলীগ কর্মী বলে পরিচয় বে’ইজ্জতি চ’রমে পৌঁছে গেছে, ভ’য়ে ফোন ধরছি না: পাপন নে’তানিয়াহুর জন্য ১০ বছরের কা’রাদ’ণ্ড অপেক্ষা করছে: ই’সরাইলি আইনজীবী
ফিলিস্তিনি আন্দোলনের নতুন মধ্যমণি যে যমজ ভাই-বোন

ফিলিস্তিনি আন্দোলনের নতুন মধ্যমণি যে যমজ ভাই-বোন

ফিলিস্তিনের গাজায় তা’ণ্ডব চা’লিয়ে বা’ধ্য হয়ে যু’দ্ধবিরতিতে পৌঁছেও ক্ষান্ত হয়নি যু’দ্ধবাজ ইহুদিবাদিরা। তাইতো দুই সপ্তাহের মাথায় আবারও জবরদ’খল করে রাখা পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ মহল্লায় সহিং’সতা ছড়াচ্ছে ই’সরায়েল।

উ’চ্ছেদের হু’মকিতে রয়েছে শেখ জাররাহর যেসব ফিলিস্তিনি পরিবার তাদের একটি আল-কুর্দ পরিবার। রোববার ইসরায়েলি পুলিশ ওই বাড়িতে ঢুকে ২৩ বছরের ত’রুণী মুনা আল-কুর্দকে ধরে নিয়ে যায়।

খবর পেয়ে তার ভাই মোহাম্মেদ আল-কুর্দ পুলিশ স্টেশনে গিয়ে স্বেচ্ছায় গ্রে’প্তারবরণ করেন। যদিও কয়েক ঘণ্টা ধরে জি’জ্ঞাসাবাদ করার পর ই’সরায়েলি স’ন্ত্রাসী পুলিশ তাদের ছেড়ে দিতে বা’ধ্য হয়।

মুনা ও মোহাম্ম’দের বাবা নাবিল আল-কুর্দ পরে সাংবাদিকদের বলেন, হঠাৎ ঘরে ঢুকে পুলিশের তল্লা’শি এবং মেয়েকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়ার ঘটনায় তিনি হতবাক হয়ে পড়েছিলেন। কেন বিনা উ’স্কানিতে মুনা কুর্দকে ইসরায়েলি পুলিশ ধরে নিয়ে যায়?

ই’সরায়েলি স’ন্ত্রাসী বাহিনীর দেয়া বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি পূর্ব জেরুজালেমে দা’ঙ্গায় উ’স্কানি দেয়ার অ’ভিযোগে করা এক মা’মলায় নাকি তাকে আ’টক করা হয়।

মুনা বা তার ভাই মোহাম্ম’দ নিজেরা শেখ জাররাহ বা আল আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের দিকে পাথর ছুঁড়েছিলেন কিনা বা ছুঁড়তে উৎসাহ দিয়েছিলেন কিনা তার কোনো প্রমাণ নেই। তবে এই দুই যমজ ফিলিস্তিনি ভাই-বোন এখন ইসরায়েলের বি’রুদ্ধে ফিলিস্তিনিদের প্র’তিবাদ আন্দোলনের মধ্যমণি হয়ে উঠেছেন।

বিশেষ করে শেখ জাররাহ থেকে ফিলিস্তিনি উ’চ্ছেদের বি’রুদ্ধে দেশে-বিদেশে প্র’তিবাদ তৈরিতে মুখ্য ভূমিকা রেখেছেন এই দুই ভাই-বোন।

তাই তো রোববার যখন তাদের আ’টকের খবর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়ে, মুহূর্তের মধ্যে তাদের প্রচুর সমর্থক দলে দলে পূর্ব জেরুজালেমের ওই পুলিশ স্টেশনের কাছে জড়ো হয়ে বি’ক্ষো’ভ শুরু করে।

সে সময় পুলিশের ছোঁড়া স্টান গ্রে’নেড, কাঁদানে গ্যাসে অনেক ফিলিস্তিনি জ’খম হয়েছে। তবুও বি’ক্ষো’ভকারীরা বি’ক্ষো’ভ অব্যাহত রাখে। শেষ পর্যন্ত বি’ক্ষো’ভের পরিধি বাড়তে শুরু করলে ভ’য় পেয়ে যমজ ওই দুই ভাই-বোনকে ছেড়ে দিতে বা’ধ্য হয় দ’খলদার ই’সরায়েলি বাহিনী।

গত ক’মাসে তরুণ বয়সী এই দুই ভাই-বোন শেখ জারাহ থেকে উ’চ্ছেদ ঠেকানোর আন্দোলন এবং সার্বিকভাবে ইসরায়েলি দ’খলদারিত্বের বি’রুদ্ধে ফিলিস্তিনি প্র’তিবাদ আন্দোলনের অত্যন্ত পরিচিত দুই মুখ হয়ে দাঁড়িয়েছেন।

বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় এই আন্দোলনে তারা কার্যত নেতৃত্ব দিচ্ছেন। তারা দু’জনই টুইটার এবং ইনস্টাগ্রামসহ সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে খুবই সরব। কথা ও লেখাতেও খুবই ধা’রালো এই দুই ভাইবোন।

রোববার পুলিশের হাত থেকে ছাড়া পাওয়ার পর মুনা সাংবাদিকদের সামনে বলেন, আমাদের ভয় দেখাতে, আ’তঙ্কিত করতে তারা (ইসরায়েল) যাই করুক না কেন, যতবারই আমাদের গ্রে’প্তার করুক, আমরা ভয় পাই না।

পরপরই ভাই মোহাম্ম’দ টুইট করেছেন, আমরা স্বাধীন, মুক্ত। আমাদের ভয় নেই। তারা (ইসরায়েল) কখনই আমাদের আ’তঙ্কিত করতে পারবে না। তাদের এসব কথা, টুইট হাজার হাজার শেয়ার হচ্ছে। সূত্র : বিবিসি

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com