আগামী সপ্তাহে সু চির বিচার শুরু

| আপডেট :  ৭ জুন ২০২১, ০২:৫৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ৭ জুন ২০২১, ০২:৫২ অপরাহ্ণ

মিয়ানমারের ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান নেতা অং সান সু চির বিচার আগামী সপ্তাহের সোমবার (১৪ জুন) থেকে শুরু হতে যাচ্ছে। এএফপিকে এ তথ্য জানিয়েছেন সু চির আইনজীবী। নোবেলজয়ী এই নেতার বি’রুদ্ধে গত বছরের নির্বাচনী প্রচারণার সময় ক’রোনাভা’ইরাসের বিধিনিষেধ ভঙ্গ ও অ’বৈধভাবে ওয়াকি-টকি রাখার অ’ভিযোগ আনা হয়েছে।

সু চির আইনজীবী মিন মিন সো সোমবার বলেন, ১৪ জুন নির্ধারিত পরবর্তী শুনানিতে ‘আমরা মা’মলার বা’দী ও সাক্ষীদের জ’বানব’ন্দি শুনব।’ মিন মিন বলেন, ‘তিনি (সু চি) সবার সুস্থতা কামনা করেছেন।’

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সে’নাবা’হিনী অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত স’রকারকে উৎখাত করে। সুচি ও স’রকারের প্রে’সিডেন্টসহ অনেক আইনপ্রণেতাকে আ’টক করে সে’নাবা’হিনী। অভ্যুত্থানের পর থেকেই দেশটির জনসাধারণ জান্তা স’রকারের বি’রুদ্ধে ব্যাপক গণবি’ক্ষো’ভ শুরু করে। এসব বি’ক্ষো’ভ অত্যন্ত নিষ্ঠুরভাবে দ’মন করেছে জান্তা স’রকার। নিরাপত্তা বাহিনীর গু’লিতে এ পর্যন্ত দেশটিতে প্রায় ৮৫০ জন বি’ক্ষো’ভকারী নি’হত হন।

জান্তা স’রকারের হাতে গৃহব’ন্দি হওয়ার পর থেকে সু চির আইনজীবী মাত্র দু’বার তার সঙ্গে দেখা করতে পেরেছেন। এসময় বারবার তার মা’মলার তারিখ পেছানো হয়েছে এবং তার সঙ্গে দেখা করতে আইনজীবীকে বেশ বেগ পেতে হয়েছে।

জান্তা স’রকার ইতোমধ্যে সু চির দল এনএলডি বিলুপ্ত করার হু’মকিও দিয়েছে। জান্তা সমর্থিত নির্বাচন কমিশনের অ’ভিযোগ, ২০২০ সালের নির্বাচনে এনএলডি জালিয়াতির মাধ্যমে ক্ষমতায় এসেছে।