সারা দেশে ৫০০ টাকায় পাওয়া যাবে মাসজুড়ে ইন্টারনেট

| আপডেট :  ৬ জুন ২০২১, ০৭:২০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৬ জুন ২০২১, ০৭:২০ পূর্বাহ্ণ

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সারা দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের একই দাম নির্ধারণ করে দিচ্ছে। ‘এক দেশ, এক রেট’ নামের এই কর্মসূচির পলে রাজধানী ঢাকা কিংবা দেশের কোনো ইউনিয়ন সবত্র ইন্টারনেট সেবাদাতাদের একই দামে সংযোগ দিতে হবে। তবে কেউ চাইলে নির্ধারিত দামের কম নিতে পারবেন তবে কোমো ক্রমেই বেশি নয়।

জানা গেছে, ‘এক দেশ, এক রেটের’ আওতায় ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তিনটি প্যাকেজ থাকবে। তবে এখনও এই প্যাকেজগুলোর দাম আনুষ্ঠানিকভাবে জানায়নি বিটিআরসি। আজ রোববার এক অনুষ্ঠানে দামের বিষয়ে তারা জানাবে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ৫ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) গতির প্রথম প্যাকেজের মূল্য হতে পারে মাসে সর্বোচ্চ ৫০০ টাকা। ১০ এমবিপিএস গতির দ্বিতীয় প্যাকেজের মূল্য হতে পারে মাসিক ৮০০ টাকার মধ্যে এবং ২০ এমবিপিএস গতির তৃতীয় প্যাকেজের দাম হবে মাসিক ১ হাজার ২০০ টাকার মধ্যে।

ইন্টারনেট সেবাদাতারা বলছেন, এই দাম কার্যকর হলে ঢাকায় ব্রডব্যান্ড ইন্টারনেটের দাম প্যাকেজ প্রতি মাসে ১০০ থেকে ২০০ টাকা কমবে। তবে বেশি সুফল পাবেন জেলা, উপজেলা ও ইউনিয়নের ইন্টারনেট ব্যবহারকারীরা। ঢাকা ও চট্টগ্রামে ব্যান্ডউইডথ সঞ্চালনের ব্যয় কম বলে ইন্টারনেট সেবার দাম কম রাখতে পারে সেবাদানকারীরা। ব্যান্ডউইডথ ইউনিয়ন পর্যন্ত নিতে ব্যয় অনেক বেশি। এ কারণে সেখানে দামও বেশি রাখা হয়।