বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৮:৪২ অপরাহ্ন

শিরোনাম :
‘ওবায়দুল কাদেরের কোনো শরম নেই, ফেয়ার ভোট হলে মন্ত্রীগিরি ‘টঙ্গে’ উঠবে : কাদের মির্জা প্রভাবশালী মহলের ছত্রছায়ায় ধরাকে সরা জ্ঞান করতেন পরীমনি! ২৪ ঘণ্টায় সাড়ে ৩ কোটি টাকার গাড়ি কেনেন পরীমনি, নানা রহস্য একে একে মৃত্যু : পরপর তিন বোনকেই বিয়ে নাসিরকে বাঁচাতে পরীমনির ডিএনএ টেস্ট করাতে চান আইনজীবী ভাত না খেয়ে কেটে গেছে জীবনের ৩৯ বছর! পলাশীর খলনায়িকা ঘসেটি বেগমের শেষ দিনগুলো কেটেছিল ঢাকার যে প্রাসাদে সারাদেশে আবারও কঠোর লকডাউনের ঘোষণা আসছে! ভাগ্নের সঙ্গে মায়ের কু’কীর্তি দেখে ফেলায় নিজের মে’য়ের ন’ গ্ন ভিডিও করল মা আন্তর্জাতিক না’রী পা’চা’র চ’ক্রের স’দস্য নদীকে নিয়ে চা’ঞ্চল্যকর তথ্য দিল পু’লিশ
বদলে যাচ্ছে পুলিশের ইউনিফর্ম

বদলে যাচ্ছে পুলিশের ইউনিফর্ম

বাংলাদেশ পুলিশের বর্তমানে যে ইউনিফর্ম রয়েছে তা পরিবর্তন করে নতুন ইউনিফর্ম তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতোমধ্যে নতুন ইউনিফর্মের কয়েকটি রঙ ও মানের ট্রায়াল চলছে। প্রায় মাস খানেক ট্রায়ালের পর মতামতের ভিত্তিতে চূড়ান্ত ইউনিফর্মে বেছে নেওয়া হতে পারে।

পুলিশ সদরদফতর সূত্রে জানা যায়, বাহিনীর ইউনিফর্ম পরিবর্তন একটি নিয়মমাফিক কাজ। বেশ কয়েক বছর পরপরই বাস্তব পরিস্থিতি বিবেচনা করে পুলিশের ইউনিফর্মে বিভিন্ন পরিবর্তন আনা হয়। যেমনটি হয়েছিল ২০০৪ সালে এবং ২০০৯ সালে। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মেলানোর জন্যও পরিবর্তন করা হয়। এছাড়া আবহাওয়াগত বিষয় মাথায় রেখেও বাহিনীর পুলিশের ইউনিফর্মে পরিবর্তন করা হয়। এরই ধারাবাহিকতায় পরিবর্তন আনা হচ্ছে।

জানা গেছে, নতুন ইউনিফর্মে সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে কাপড়ের মান। সেক্ষেত্রে উন্নত বিশ্বের ১০-১৫টি দেশের পুলিশের ইউনিফর্ম বিশ্লেষণ করেছে বাংলাদেশ। এসব দেশের পুলিশের কাপড়ের মান বিবেচনায় রেখেই নতুন ইউনিফর্মের মান নির্ধারণ করা হচ্ছে। নতুন ইউনিফর্মে হাফ ও ফুলহাতা শার্টের ব্যবস্থা থাকছে। এক্ষেত্রে গরমকালে হবে হাফ হাতা শার্ট, শীতকালে ফুলহাতা শার্ট।

ইউনিফর্মে মিশ্র রঙের বিষয়ে জানা গেছে, দেশের বিভিন্ন সময় অপরাধীরা মেট্রোপলিটন ও জেলা পুলিশের ইউনিফর্ম সহজে নকল করে পুলিশ পরিচয় দিয়ে নানা অপরাধ করে থাকে। ইউনিফর্মে মিশ্র রঙের হলে অপরাধীরা সহজেই ইউনিফর্ম নকল করতে পারবে না।

পুলিশের ইউনিফর্ম পরিবর্তনের বিষয়ে পুলিশ সদর দপ্তরের সহকারি মহাপরিদর্শক (মিডিয়া অ্যন্ড পাবলিক রিলেশন্স) মো. সোহেল রানা বলেন, ইউনিফর্ম পরিবর্তনের বিষয়ে ট্রায়াল চলছে। ট্রায়াল শেষে চূড়ান্ত সিদ্ধান্ত। সূত্রঃ বিডি২৪ লাইভ

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com