স্বামী বিদেশ, আ’পত্তিকর অবস্থায় ধরে প’রকীয়া প্রেমিকের সঙ্গে দ্বিতীয় বিয়ে দিলো গ্রামবাসী

| আপডেট :  ৫ জুন ২০২১, ০৪:৫৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৪ জুন ২০২১, ০৬:০৪ অপরাহ্ণ

ঢাকার ধামরাইয়ে দক্ষিণ আফ্রিকায় থাকা প্রথম স্বামীকে তা’লা’ক না দিয়েই প’রকীয়া প্রেমিকের সঙ্গে দ্বিতীয় বিয়ে দিয়েছেন গ্রামবাসী। শুক্রবার দুপুরে ওই প্রেমিক যুগল একটি কক্ষের ভেতর আ’পত্তিকর অবস্থায় ধরা পড়লে গ্রামবাসী এ ঘটনাটি ঘটায়। ওই গৃ’হবধূর দুটি শি’শুস’ন্তানও রয়েছে। ঘটনাটি ঘটেছে উপজে’লার সোমভাগ ইউনিয়নে। একসঙ্গে দুই স্বামী থাকার ঘটনাটি এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে বলে জানা গেছে।

এলাকাবাসী জানান, স্ত্রী ও তার দুই স’ন্তানের ভবি’ষ্যৎ সুখের কথা ভেবে কয়েক বছর আগে দক্ষিণ আফ্রিকা প্রবাসে চলে যান ওই গৃ’হবধূর স্বামী। এ সুযোগে একই গ্রামের শফিকুল ইসলাম সাবু (৪০) নামে বহু বিয়ে পা’গল এক ব্যক্তির সঙ্গে প’রকীয়া প্রেমে জড়িয়ে পড়েন ওই গৃ’হবধূ। একপর্যায়ে ঘটনাটি সমাজে জানাজানি হলে মানুষ ওই প্রবাসীর বাড়ির দিকে নজরদারি বাড়িয়ে দেন।

এরই ধারাবাহিকতায় শুক্রবার দুপুর ১টার দিকে ওই প’রকীয়া প্রেমিক শফিকুল ইসলাম সাবু ওই প্রবাসীর বাড়িতে প্রবেশ করে গো’পন অভিসারে মিলিত হয়। এ সময় গ্রামবাসী ঘরে ঢুকে ওই প্রেমিক যুগলকে আ’পত্তিকর অবস্থায় আ’টক করেন। এরপর তাদের মা’রধর করে পৌরশহরের ইসলামপুর মহল্লা মু’সলিম ম্যারেজ রেজিস্ট্রার ও কাজী মাওলানা মোহাম্ম’দ আব্দুল আলীমকে ডেকে তাদের বিয়ে দেয়া হয় কাবিন রেজিস্ট্রি করে।

তবে রাষ্ট্র ও ধর্মীয় বিধি অনুযায়ী পূর্বের স্বামীকে তা’লা’ক প্রদান না করেই দ্বিতীয় বিয়ের এ কাবিন রেজিস্ট্রি ও বিয়ে সম্পন্ন করা হয়। বি’ষয়টি নিয়ে এলাকায় ব্যাপকহারে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে প’রকীয়া প্রেমিক শফিকুল ইসলাম ইসলাম সাবু প’রকীয়া প্রেম ও দৈহিক মেলামেশার কথা স্বীকার করলেও বিয়ের বি’ষয়ে তার অসম্মতির কথা জানান। তিনি বলেন, আমার ইচ্ছার বি’রুদ্ধে জো’র করে বিয়ে দিয়েছেন গ্রামবাসী। এ বিয়ে আমি মানি না। আমি গ্রামবাসীর বিচার চাই।

ওই গৃ’হবধূ জানান, আমার প্রথম স্বামী বিদেশ যাওয়ার পর থেকেই শফিকুল ইসলাম আমার সঙ্গে প’রকীয়া করে আসছে। তাকে বিয়ের জন্য চা’প দিলে আমাকে বিয়ে না করে টালবাহা’না করে শুধু সময়ক্ষেপণ করতে থাকে। গ্রামবাসীর হাতে আ’টক না হলে সে আমাকে বিয়ে না করে শুধু আমার দেহই ভোগ করত। আল্লাহ যা করেন তা ভালোর জন্য করেন।

গ্রামবাসী জানান, স্বামী বিদেশে স্ত্রী-স’ন্তানের জন্য শরীরের ঘাম ঝরাচ্ছেন আর এদিকে স্ত্রী প’রকীয়ায় মত্ত হয়ে আনন্দ ফুর্তিতে দিন কা’টাচ্ছে। তাই আমরা বি’ষয়টি সহজভাবে মেনে নিতে পারিনি। হাতেনাতে আ’পত্তিকর অবস্থায় তাদের আ’টক করে গ্রামবাসী মিলে ওদের বিয়ে পড়িয়ে দিয়েছি।

এ ব্যাপারে কাজী মাওলানা আব্দুল আলীম বলেন, আমাকে পূর্বের স্বামী থাকার কথা গো’পন রেখে কাবিন রেজিস্ট্রি ও বিয়ে সম্পন্ন করেছেন গ্রামবাসী। এ বিয়ে বৈধ নয়। পূর্বের স্বামীকে তা’লা’কের দিন থেকে ৩ মাস ১৩ দিন ইদ্দত পালনের পর দ্বিতীয় বিয়ে করতে পারে একজন স্ত্রী। এছাড়া যদি সে আগেই বিয়ে করে অথবা প্রথম স্বামীকে তা’লা’ক না দিয়ে দ্বিতীয় বিয়ে করে তাহলে তা রাষ্ট্র ও মু’সলিম পারিবারিক আইনবি’রোধী। এক্ষেত্রে ঠিক তাই ঘটেছে।