বিপদজনক সরকার আসছে ইসরায়েলে

| আপডেট :  ৪ জুন ২০২১, ০৭:৫৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৪ জুন ২০২১, ০৭:৫৫ পূর্বাহ্ণ

প্রায় ১২ বছর পর ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের পর ক্ষমতা হারিয়েছেন নেতানিয়াহু। বিরোঢীদলগুলো সম্প্রতি নতুন সরকার গঠন করেছে। আর ক্ষমতা ছাড়ার পর ই নতুন সরকারের তীব্র সমালোচনা করেছেন নেতানিয়াহু।

নেতানিয়াহু দাবি করেছেন নতুন সরকার ইসরায়েলের জন্য বিপদজনক হবে। তিনি পশ্চিম তীরে ইসরাইলের রাজনৈতিক দলগুলো মিলে যে জোট সরকার গঠনে সম্মত হয়েছে, তাকে ‘বামপন্থি’ সরকার বলেও দাবি করেন। এছাড়া প্রস্তাবিত সরকারের বিরুদ্ধে দেশের ডানপন্থিদের একজোট হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

সুম্প্রতি এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে । এর আগে, রাজনৈতিক দলগুলো ঐকমত্যে পৌঁছানোর পর প্রথম প্রতিক্রিয়ায় এক টুইটে নেতানিয়াহু বলেন, ‘এটি (নতুন সরকার) হলো ইসরাইল বাসীর জন্য শতাব্দীর সবচেয়ে বড় প্রতারণা। এটি একটি বামপন্থি সরকার। নিশ্চিতভাবেই অদূর ভবিষ্যতে এর কারণে ইসরাইলের সার্বভৌমত্ব ও জনগণের জীবন-নিরাপত্তা বিপদাপন্ন হবে। আমি নেসেটের (ইসরাইলের আইনসভা) ডানপন্থি সব সদস্যকে এই সরকারের বিরুদ্ধে অবস্থান স্পষ্ট করার আহ্বান জানাচ্ছি। এই বামপন্থিদের রুখে দিন।’

প্রসংগত, নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার গঠন করতে জোট তৈরি করেছে ৮টি বিরোধী দল। ইসরায়েলের ইতিহাসে প্রথমবারের মত ইয়ামিনা পার্টি ও ইয়েশ আটিডের নেতৃত্বাধীন এই জোটে যুক্ত হয়েছে একটি আরব দল। জোটের ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান বেনেত পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন এবং লাপিদ বিকল্প প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।