বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৯:৫৭ অপরাহ্ন

শিরোনাম :
‘ওবায়দুল কাদেরের কোনো শরম নেই, ফেয়ার ভোট হলে মন্ত্রীগিরি ‘টঙ্গে’ উঠবে : কাদের মির্জা প্রভাবশালী মহলের ছত্রছায়ায় ধরাকে সরা জ্ঞান করতেন পরীমনি! ২৪ ঘণ্টায় সাড়ে ৩ কোটি টাকার গাড়ি কেনেন পরীমনি, নানা রহস্য একে একে মৃত্যু : পরপর তিন বোনকেই বিয়ে নাসিরকে বাঁচাতে পরীমনির ডিএনএ টেস্ট করাতে চান আইনজীবী ভাত না খেয়ে কেটে গেছে জীবনের ৩৯ বছর! পলাশীর খলনায়িকা ঘসেটি বেগমের শেষ দিনগুলো কেটেছিল ঢাকার যে প্রাসাদে সারাদেশে আবারও কঠোর লকডাউনের ঘোষণা আসছে! ভাগ্নের সঙ্গে মায়ের কু’কীর্তি দেখে ফেলায় নিজের মে’য়ের ন’ গ্ন ভিডিও করল মা আন্তর্জাতিক না’রী পা’চা’র চ’ক্রের স’দস্য নদীকে নিয়ে চা’ঞ্চল্যকর তথ্য দিল পু’লিশ
বাড়ি পাবেন ভূমিহীন আরও এক হাজার পরিবার

বাড়ি পাবেন ভূমিহীন আরও এক হাজার পরিবার

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন দেশে আর কোনো গৃহহীন ব্যক্তি থাকবে না। এর ই ধারাবাহিকতায় ইতোমধ্যে ঘর দেয়া হয়েছে কয়েক হাজার গৃহহীন পরিবারকে। আর এই উদ্যোগ অব্যহত থাকছে চলতি অর্থবছরেও।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন ২০২১-২২ অর্থবছরে আরও এক হাজার ভূমিহীন দরিদ্র পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জাতীয় সংসদে বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশকালে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

এসময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদানের নীতিমালা-২০২০ প্রণয়ন করা হয়েছে। এ নীতিমালার আওতায় মুজিববর্ষে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক প্রতিটি পরিবারকে একটি করে সেমিপাকা গৃহ নির্মাণ করে দেয়ার লক্ষ্য স্থির করা হয়েছে।

এসময় তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত নকশা অনুযায়ী ৩৯৪ বর্গফুট আয়তনের দুই কক্ষবিশিষ্ট প্রতিটি গৃহে একটি করে টয়লেট, রান্নাঘর ও বারান্দা থাকবে। আশ্রয়ণ প্রকল্প, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে সারাদেশে ১ লাখ ১৩ হাজার ৫৯৩টি গৃহ নির্মাণ সম্পন্ন হয়েছে।

প্রসংগত,  গত ২৩ প্রধানমন্ত্রী  জানুয়ারি ৬৯ হাজার ৯০৪টি পরিবারকে সম্পূর্ণ বিনামূল্যে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। গুচ্ছগ্রাম-২য় প্রকল্পের আওতায় সারা দেশে এ পর্যন্ত ৩৭ হাজার ২৫৪টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরে আরও ১ হাজার ভূমিহীন দরিদ্র পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com