অর্ধেক হয়ে যেতে পারে বাংলাদেশের জনসংখ্যা

| আপডেট :  ৩১ মে ২০২১, ০২:১৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ মে ২০২১, ০২:১৭ অপরাহ্ণ

বাংলাদেশের জনসংখ্যা অর্ধেকে নেমে আসবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষক দল বলেছেন, আগামী কয়েক দশকের মধ্যে বিশ্বের জনসংখ্যাই অনেকটাই কমে আসবে। আর এই শতাব্দী শেষ হওয়ার আগেই ঘটবে এই পরিবর্তন।

সম্প্রতি বিখ্যাত মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’ এ সংক্রান্ত গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে। গবেষণার রিপোর্টে বলা হয়েছে, আজ থেকে ৮০ বছর পর বাংলাদেশের জনসংখ্যা কমে ৮ কোটি ১৩ লাখ দাঁড়াতে পারে। তবে ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের ঘোষিত টেকসেই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়িত হলে এই সংখ্যা আরও কমার সম্ভাবনা রয়েছে। আর জাতিসংঘের আশঙ্কা তখন বাংলাদেশের জনসংখ্যা হবে ৭ কোটি ৪১ লাখ।

গবেষণা প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০৩৯ সালে বাংলাদেশের জনসংখ্যা সবচেয়ে বেশী থাকবে। ওই সময় দেশের মোট জনসংখ্যা হতে পারে প্রায় ১৭ কোটি ৩৪ লাখ। তবে ভবিষ্যতে বাংলাদেশে জন্মহার কমে আসবে অনেকটা। ২০১৭ সালে বাংলাদেশে জন্মহার ছিল প্রায় ২ শতাংশ। ২১০০ সালে এটি কমে আসতে পারে ১.১৯ শতাংশে। আর জাতিসংঘের হিসাব অনুযায়ী এটা দাঁড়াবে ১. ১৭ শতাংশে।

এদিকে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন,  বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ থাকবে ২০৬৪ সালে। ওই বিশ্বের জনসংখ্যা হবে প্রায় ৯৭০ কোটি। তবে ৮০ বছর পর বিশ্বের মোট জনসংখ্যা কমে ৮৮০ কোটি হতে পারে যা জাতিসংঘের অনুমানের চেয়ে প্রায় ২০০ কোটি কম।

এছাড়া প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের মতো স্পেন, জাপান ও ইতালির জনসংখ্যাও অর্ধেক কমার সম্ভাবনা রয়েছে। তবে আগামী ৮০ বছরে আফ্রিকার জনসংখ্যা বাড়বে প্রায় তিনগুণ। এছাড়া এই শতাব্দী শেষে তরুণদের তুলনায় বৃদ্ধের সংখ্যা অনেকটাই বেড়ে যাবে।