ভারতের সাথে সুসম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিলো পাকিস্তান

| আপডেট :  ৩১ মে ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩১ মে ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ণ

প্রতিবেশী রাষ্ট্র হলেও জন্মলগ্ন থেকেই ভারত পাকিস্তানের মধ্যে সুসম্পর্ক নেই। কিছুদিন পর পরই যুদ্ধে জড়িয়ে পড়ে দুই দেশ। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক অঙ্গনের অনেকের ই দাবি দুই দেশের মধ্যে সুসম্পর্ক স্থাপন করার।

তবে ভারতের সাথে সুসম্পর্কের ক্ষেত্রে কঠিন শর্ত দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান খান জানিয়েছেন কাশ্মীর সমস্যার সমাধান ছাড়া ভারতের সঙ্গে সুসম্পর্ক সম্ভব নয়। আর কাশ্মীর ইস্যুতে সমঝোতা ভারতের জন্য অন্যতম কঠিন বিষয়।

রোববার (৩০ মে) পাকিস্তানের সাধারণ মানুষের সঙ্গে টেলিফোন সেশনে ভারতের সাথে সুসম্পর্কের বিষয়ে আলাপকালে এ মন্তব্য করেন তিনি। ইমরান খান জানান, এই মুহূর্তে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা কাশ্মীরের জনগণের সঙ্গে বেইমানি করার মতো। আগে কাশ্মীর সমস্যার সঠিক সমাধান, পরে ভারতের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করবে তার দেশ।

এসময় ইমরান খান আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের পক্ষে দু’দেশের সম্পর্ক উন্নয়নে উদ্যোগ নেওয়া ঠিক হবে না। কারণ পাকিস্তান এমন উদ্যোগ নিলে তা কাশ্মীর অঞ্চলে ক্ষতিগ্রস্ত মানুষের সঙ্গে প্রতারণা করা হবে। এমনকি অঞ্চলটিতে যারা এখনও নিজেদের স্বাধীনতার জন্য লড়ছেন তাদের সঙ্গেও বেইমানি হবে।