সাত জেলায় দেয়া হতে পারে কঠোর লকডাউন

| আপডেট :  ৩১ মে ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩১ মে ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ণ

সীমান্তবর্তী কয়েকটি জেলায় ভয়াবহ হারে বৃদ্ধি পেয়েছে করোনা ভাইরাসের সংক্রমণ। অনেকের শরীরে শনাক্ত হয়েছে ভারতীয় ভ্যারিয়েন্টও। আর এমন পরিস্থিতিতে সীমান্তবর্তী সাত জেলায় কঠোর লকডাউন ঘোষণা করার সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব ও জনস্বাস্থ্য বিষয়ক কমিটিও এর আগে সীমান্তবর্তী ওই সাত জেলাকে লকডাউনের মধ্যে আনতে সুপারিশ করে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানিয়েছে সার্বিক দিক বিবেচনআ করে যে কোনো সময় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হতে পারে।

লকডাউনের আওতায় আসতে পারে এমন সাত জেলা হলো- নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা। এছাড়া নোয়াখালী ও কক্সবাজারের সংক্রমণ নিয়ে উদ্বেগ জানিয়েছে কমিটি। এদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ইতোমধ্যে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত সোমবার (২৪ মে) রাত থেকে এক সপ্তাহের লকডাউন দেওয়া হয়েছে।

প্রসংগত, দেশে করোনার নতুন হটস্পটে পরিণত হয়েছে চাঁপাইনবাবগঞ্জ। জেলা সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী বলেন, জেলায় এ পর্যন্ত এক হাজার ৭২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৬০০–এর মতো শনাক্ত হয়েছে গত ঈদের পর থেকে। ঈদের আগে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ১৪ শতাংশ, সেখানে কয়েক দিনের মধ্যে বাড়তে বাড়তে ২৬ মে ৫৫ শতাংশ এবং তারপর ৬২ শতাংশে উঠেছিল।