আবারো যু’দ্ধের সম্ভাবনা ইসরাইল-ফিলিস্তিন !

| আপডেট :  ৩০ মে ২০২১, ১০:৩১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ মে ২০২১, ১০:১০ পূর্বাহ্ণ

আবারো নতুন করে কমপক্ষে ২৫০ জন ফি’লি’স্তিনিকে গ্রে’প্তা’র করেছে ইহু’দি’বাদী স’ন্ত্রা’সী’দের অ’বৈধ রাষ্ট্র ই’সরাই’লি পু’লিশ। ওয়াদি আরা এবং কা’ফর মা’ন্দায় ঘরবাড়িতে হানা দিয়ে বেশ কিছু যুবককে গ্র’ফ’তার করে ই’হুদি’বাদী ইস’রাই’লি পু’লিশ।সংবাদ মাধ্যম দ্য নিউ আরাবের বরাতে জানা যায়, ফি’লিস্তি’নিদের ধ’রপা’কড় অ’ভিযান এখনও অ’ব্যাহত আছে।

এরই অংশ হিসেবে সোমবার ও মঙ্গলবার ইস’রাই’লে ২৫০ জন ফি’লিস্তি’নিকে গ্রে’প্তার করেছে ই’সরাই’লি বাহিনী। মান’বাধিকার কর্মীদের মতে, ফি’লিস্তি’নিদের ওপর ই’হুদি’বাদী ইস’রাই’লের হা’ম’লার ঘ’টনা ঘটলেও তারা কোনো সাজা পায় না। এদিকে ফি’লিস্তি’নিদের নিয়ে কাজ করা আইনি সহায়তা সংস্থা আদালাহ এর প্রধান হাসান জাবরিন বলেন, ইহু’দিবা’দী ই’সরাই’ল ফি’লিস্তি’নিদের ওপর অ’নাচার ক’রছে।

ইস’রাই’লি পু’লিশ পুরোপুরি রা’জনৈতিকভাবে এবং উদ্দে’শ্যপ্রণোদিত ভাবেই গা’জার না’গরিকদের সাথে এমনটা করছে। এর কোনো আইনি ভিত্তি নেই। ওয়াদি আরা এবং কাফর মান্দা ছাড়াও নেগেভ এবং উম্ম আল-ফাহমেও গ্রে’প্তা’রি অ’ভিযান চালি’য়েছে ইহু’দিবা’দী ই’সরাই’লি পু’লিশ। বেশিরভাগ যুবককে লোদ শহর থেকে গ্রে’প্তার করা হয়েছে বলে জা’নিয়েছে স্থানীয় গণমাধ্যম।

ওই শহর থেকে কমপক্ষে ১৪০ জনকে গ্রে’প্তার করা হয়সিলেটে শনিবার (২৯ মে) ঘন ঘন কয়েক দফা ভূমিকম্পের প্রভাবে নগরের দু’টি ৬ তলা ভবন হেলে পড়েছে। নগরের পাঠানটুলা দর্জিপাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে। খবর পেয়ে পুলিশ ও সিলেট সিটি করপোরেশন (সিসিক) ভবন দুটি পরিদর্শন করেছে। ভবনের বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার বিএম আশরাফ উল্ল্যাহ তাহের এ তথ্য নিশ্চিত করে বলেন, শনিবার সিলেটে পাঁচবার মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পে পাঠানটুলা দর্জিপাড়া এলাকার ব্লক সির ১৬ ও ব্লক ৩ এর ৩ নম্বর বাসা হেলে পড়ার খবর পাওয়া গেছে। দুটি বাসাই ৬ তলা বিশিষ্ট। খবর পেয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ সিসিকের প্রকৌশলী ও পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

এসময় ভবন দুটির বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। এর আগে শনিবার (২৯ মে) সকাল সকাল ১০ টা ৩৬ মিনিট, ১০টা ৫০, ১১টা ৩০ মিনিট, ১১টা ৩৪ ও বেলা ১টা ৫৮ মিনিটে সিলেটে ভূ-কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ মাত্রা ৪ দশমিক ১ ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের প্রধান আবহাওয়াবিদ সাঈদ চৌধুরী বলেন, ‘সিলেটে চারবার ভূমিকম্প হয়েছে। অনেকেই পাঁচবার দাবি করলেও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, চারবার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পগুলোর উৎপত্তিস্থল সিলেট। এখানে রিখটার স্কেলে ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা ছিল ৪ দশমিক ১। সর্বশেষ বেলা ২টার দিকে আরেক দফা ভূমিকম্প হয়েছে।’