ফি’লিস্তিনের ভূমি দ’খলকারী ই’সরায়েলিদের নিজ দেশে ফিরে যাওয়া উচিত : ইরানি কমান্ডার

| আপডেট :  ৩০ মে ২০২১, ০৬:১২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ মে ২০২১, ০৬:০৫ পূর্বাহ্ণ

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানি বলেছেন, ফি’লিস্তিনের ভূমি দ’খলকারী ই’সরায়েলিদের ইউরোপ ও আমেরিকায় ফিরে যাওয়া উচিত। যেখান থেকে তারা এসেছেন। শনিবার দেশটির রাজধানী তেহরানে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

জেনারেল কায়ানি বলেন, ফি’লিস্তিন ও আন্তর্জাতিক প্র’তিরোধ যো’দ্ধাদের এখনকার বার্তা হচ্ছে- ১৯৬৭ ও ১৯৪৮ সালের আগের সীমানা এবং গাজা উপত্যকা শাসন করার জন্য ফি’লিস্তিনিদের প্রস্তুতি নিতে হবে।

তিনি আরও বলেন, ই’সরায়েলিদের অবশ্যই ভাবতে হবে তারা কখন অধিকৃত ভূখণ্ডের নি’য়ন্ত্রণ ছে’ড়ে দেবে। আমাদের পরামর্শ হলো, দ’খলকৃত ভূখণ্ডে আসার আগে ইউরোপ ও আমেরিকা থেকে বাড়ি-ঘর বিক্রি আসা জায়নবা’দীরা সেখানে ফিরে দাম আরও বাড়ার আগেই সেগুলো কিনে ফেলুন।

কায়ানি বলেন, হামাস সর্বশেষ সং’ঘাতে চাইলে ই’সরায়েলের অনেক অবকাঠামো লক্ষ্যবস্তু করে হা’মলা চালাতে পারত। কিন্তু সেদিন বেশি দূরে নয় যখন ফি’লিস্তিনিরাই এসব স্থাপনা ব্যবহার করবে।
তিনি আরও দাবি করেন, ই’সরায়েলি ভূখণ্ডে ছোড়া হাজারো রকেট স্থানীয়ভাবে তৈরি করা হয়েছে।

কুদস ফোর্সের প্রধান বলেন, ফি’লিস্তিনিদের উচিত পুরো ফি’লিস্তিনের নিয়ন্ত্রণের বি’ষয় বিবেচনা করা এবং জায়নবা’দী শাসকদের এই ভূখণ্ড ছেড়ে দেওয়ার কথা ভাবা উচিত। সূত্র: পার্স টুডে, আল আরাবিয়া।