মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেবে ভারত

| আপডেট :  ২৯ মে ২০২১, ০৬:০২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৯ মে ২০২১, ০৬:০২ পূর্বাহ্ণ

নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই ভারতে ভয়াবহ রূপ ধারণ করেছে সাম্প্রদায়িকতা। আর এবাএ দেশটিতে তৈরি হতে যাচ্ছে সাম্প্রদায়ীকতার আরও একটি উধাহরণ। নাগরিকত্বের প্রশ্নে মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে ভারত। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার  ওই প্রজ্ঞাপন জারি করা হয়।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যে বসবাসকারী অ-মুসলিমদের (হিন্দু, শিখ, জৈন ও বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে। একইসাথে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দ্রুত মুসলমান ছাড়া অন্য সবাইকে অবিলম্বে আবেদন করার নির্দেশনা দেয়া হয়েছে।

তবে জানা গেছে, ভারতের নাগরিকত্ব আইন ১৯৫৫ ও ২০০৯ সালে প্রণীত নাগরিকত্ব সংশোধন আইনের (সিএএ) অধীনে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নয়। এর আগে, ২০১৯ সালে নাগরিকত্ব আইন (সিএএ) পাসের পর থেকেই ভারতজুড়ে শুরু হয়েছিল প্রতিবাদ বিক্ষোভ। এমনকি দাঙ্গাও বাঁধে দিল্লিতে। ২০২০ সালেও ওই সিএএবিরোধী ঝড় অব্যাহত থাকে দেশটিতে। এরপর করোনার ছোবলে সবকিছু থেমে যায়।

প্রসংগত, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ ২০১৯-এর মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, শিখ ও পার্সিদের সহজেই নাগরিকত্ব দেয়ার প্রক্রিয়া করা শুরু করা হচ্ছে।
রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, নাগরিকত্ব সংশোধন আইন ২০১৯ বাংলাদেশ থেকে আসা হিন্দু উদ্বাস্তুদের চিহ্নিত করবে। ফলে অনাগরিক অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা সহজ হবে।