রবিবার, ১৩ Jun ২০২১, ০১:৪৯ অপরাহ্ন

১২ দিনের গা’জা যু’দ্ধ অসলো চুক্তির ক’বর রচনা করেছে: হানিয়া

১২ দিনের গা’জা যু’দ্ধ অসলো চুক্তির ক’বর রচনা করেছে: হানিয়া

ফি’লিস্তিনের ইসলামি প্র’তিরোধ আ’ন্দোলন হামাসের পলিটব্যুরো প্রধান বলেছেন, সাম্প্রতিক শোর্ড অব কুদস সং’ঘাত ১৯৯৩ সালে স্বাক্ষরিত অসলো চুক্তির কবর রচনা করেছে। ইসমাইল হানিয়া বুধবার গাজায় কাতার-ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাযিরাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, “আমরা এই যু’দ্ধে কথিত শতাব্দির সেরা চুক্তির ও’পর ক’ঠোর আ’ঘাত হে’নেছি এবং এ যু’দ্ধে দ’খলদার ইহুদিবা’দী ই’সরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের অসারতা প্রমাণিত হয়েছে।”

তিনি গা’জা উপত্যকার পুনর্গঠনের কাজকে রাজনীতিকরণের তী’ব্র বি’রোধিতা করে বলেন, এটি একটি মানবিক বি’ষয় বলে এটি নিয়ে যেন কেউ রাজনীতি করতে না আসে। হামাস নেতা বলেন, গাজা পুনর্গঠনের প্রচেষ্টায় যেকোনো সহযোগিতাকে আমরা স্বাগত জানাব এবং এখানকার সবকিছুকে আমরা আগের অবস্থায় নিয়ে যাওয়ার চেষ্টা করব।

ইসমাইল হানিয়া বলেন, আমরা দ’খলদার ইসরাইলকে জানিয়ে দিয়েছি যেকোনো যু’দ্ধ আমাদের ইচ্ছেমতো চলবে। আমরা আমেরিকা ও ই’হুদিবা’দী ইস’রাইলকে জানিয়ে দিয়েছি, কুদস হচ্ছে আমাদের রেডলাইন। কুদসের অ’বমাননা সহ্য করা হবে না।

১৯৯৩ সালে তৎকালীন মা’র্কিন প্রে’সিডেন্ট বিল ক্লিন্টনের মধ্যস্থতায় স্বাক্ষরিত অসলো চুক্তিতে ফি’লিস্তিন সং’কটের দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের কথা বলা হয়। চুক্তি অনুযায়ী ফি’লিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ এখন পর্যন্ত সর্বোচ্চ ছাড় দিলেও স্বাধীন ফি’লিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন অধরা রয়ে গেছে।

ফি’লিস্তিনি প্র’তিরোধ যো’দ্ধারা বলছেন, কোনো চুক্তি বা আলোচনার মাধ্যমে ইসরাইলকে স্বাধীন ফি’লিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার ব্যাপারে রাজি করানো যাবে না। বরং স’শস্ত্র আ’ন্দোলনের মাধ্যমে তেল আবিবকে এ কাজে বা’ধ্য করা হবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com