ইসরায়েলকে ১ ঘণ্টা সময় দিয়ে হামাস নেতার ‘ওপেন চ্যালেঞ্জ’

| আপডেট :  ২৭ মে ২০২১, ০৯:৪২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৭ মে ২০২১, ০৯:৩৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের গাজা শাখার প্রধান ইয়াহিয়া সিনওয়ার তাকে হ’’ত্যা করার ইসরাইলি হু’মকি গ্রহণ করে বলেছেন, তিনি তেল আবিবকে ৬০ মিনিট সময় দিচ্ছেন এবং প্রকাশ্যে গাজার রাস্তা দিয়ে হাঁটছেন। পারলে যেন ইসরাইলিরা তাকে হ’’ত্যা করে।

সাম্প্রতিক গাজা যু’দ্ধ সম্পর্কে বুধবার টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিনওয়ার। ওই সংবাদ সম্মেলন শেষে তিনি এ চ্যালেঞ্জ ঘোষণা করেন।

ইসরাইলি যু’দ্ধমন্ত্রী বেনি গান্তেজ সম্প্রতি হু’মকি দিয়েছিলেন, ইয়াহিয়া সিনওয়ারের পাশাপাশি হামাসের সা’মরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেডসের কমান্ডার মোহাম্মাদ দেইফকে হ’’ত্যা করতে চায় তেল আবিব।

এ সম্পর্কে সংবাদ সম্মেলনে ইয়াহিয়া সিনওয়ারকে প্রশ্ন করা হয় তিনি এ হু’মকিতে বিচলিত কিনা। উত্তরে এই সাহসী হামাস নেতা বলেন, হার্ট অ্যাটাকে বা ক’রোনাভা’ইরাসে আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যু তার কাম্য নয়। তিনি বরং তিনি ইসরাইলি বিমান হা’মলায় শহীদ হয়ে যেতে চান।

সংবাদ সম্মেলন শেষ করে তিনি বলেন, “আমি এখন থেকে বেনি গান্তেজকে ৬০ মিনিটের সময় দিচ্ছি। আমি এখান থেকে গাজার রাজপথ ধরে পায়ে হেঁটে নিজের বাসভবনে যাচ্ছি। পারলে যেন তারা আমাকে এই সময়ের মধ্যে হ’’ত্যা করে।

ফিলিস্তিনি সূত্রগুলো সংবাদ সম্মেলন শেষে ইয়াহিয়া সিনওয়ারের বাসভবনে হেঁটে যাওয়ার ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে তিনি নিজের প্রতিশ্রুতি বজায় রেখে পায়ে হেঁটে বাসায় গেছেন।

ইসরাইল গাজার উন্মুক্ত স্থানে বিমান হা’মলা চা’লিয়ে ২০০৪ সালের ২২ মার্চ হামাসের প্রতিষ্ঠাতা নেতা শেখ আহমাদ ইয়াসিনকে হ’’ত্যা করে। একই বছরের ১৭ এপ্রিল দ’খলদার ইসরাইলের একই ধরনের হা’মলায় হামাসের সহযোগী প্রতিষ্ঠাতা আব্দুল আজিজ রানতিসি নি’হত হন। এরপর এরকম হা’মলায় হামাসের নিচের সারির একাধিক নেতা নি’হত হলেও সংগঠনটির কোনো শীর্ষ নেতাকে আর হ’’ত্যা করতে পারেনি তেল আবিব।সূত্র : পার্সটুডে