অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে আছড়ে পড়বে ইয়াস

| আপডেট :  ২৪ মে ২০২১, ০৫:১৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৪ মে ২০২১, ০৫:১৯ পূর্বাহ্ণ

!বঙ্গপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ইতোমধ্যে রূপ নিয়েছে গভীর নিম্নচাপে। আর ভারতীয় আবহাও অধিদপ্তর জানিয়েছে গভীর নিম্নচাপটি পরবর্তীতে ঘূর্ণিঝড়ে রূপ নিবে। আর ঘূর্ণিঝড়ে রূপ নিলেই এর নাম হবে ইয়াস যা পরবর্তীতে আরও শক্তিশালী হয়ে আছড়ে পড়বে উপকূলে।

ভারতীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী বুধবার স্থলভাগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস। ভারতে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও ওড়িষার পারাদ্বীপের মধ্য দিয়ে ঘূর্ণিঝড়ের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, সাগরে অবস্থানরত নিম্নচাপটি সোমবার শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে এবং মঙ্গলবারের মধ্যে তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আর এরপরই পশ্চিমবঙ্গ ও ওড়িশার স্থলভাগে বুধবার সকালে ইয়াস আঘাত হানবে।

এদিকে ঘূর্নিঝড় উপলক্ষে সতর্কতা হিসেবে ইতোমধ্যে দুটি কন্ট্রোলরুম চালু করেছে পশ্চিবঙ্গ সরকার। এছাড়া, উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে। পাশাপাশি বিপর্যয় মোকাবিলা দফতরের সব ছুটি বাতিল করা হয়েছে।

পশ্চিমবঙ্গের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী জাভেদ খান বলেছেন, ‘ঘূর্ণিঝড় ইয়াস স্থলভাগের কোথায় আছড়ে পড়বে তা এখনও জানা যায়নি। বিষয়টি আমাদের কাছে স্পষ্ট হলেই সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে সরানোর কাজে গতি আসবে।’