বাংলাদেশি পাসপোর্টধারীদের ই’সরায়েল ভ্রমণে নি’ষেধাজ্ঞা বহালই থাকছে

| আপডেট :  ২৩ মে ২০২১, ১২:৩৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৩ মে ২০২১, ১২:৩৯ অপরাহ্ণ

বাংলাদেশের পাসপোর্টে ‘ই’সরায়েল ব্যতীত বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ লেখা থেকে ‘ই’সরায়েল ব্যতীত’ অংশটুকু বাদ পড়া প্রসঙ্গে পররাষ্ট্র ম’ন্ত্রণালয় বলেছে, বাংলাদেশি ই-পাসপোর্টের ‘আন্তর্জাতিক মান’ বজায় রাখার জন্য ওই অংশে এই পরিবর্তন আনা হয়েছে।

বাংলাদেশি পাসপোর্টধারীদের ই’সরায়েলে ভ্রমণে নি’ষেধাজ্ঞা অপরিবর্তিতই থাকছে। রোববার (২৩ মে) পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশি ই-পাসপোর্টে ই’সরায়েল ভ্রমণে নি’ষেধাজ্ঞার প্রত্যাহারের বি’ষয়টিকে স্বাগত জানিয়ে ই’সরায়েলি পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের তরফ থেকে দেয়া টুইট পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের নজরে এসেছে।

মূলত বাংলাদেশের ই-পাসপোর্টে ‘ই’সরায়েল ব্যতীত’ অংশটুকুর অনুপস্থিতির কারণে ধোঁয়াশা তৈরি হয়েছে। ‘আসলে বাংলাদেশি ই-পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখার জন্য ওই অংশটুকু তুলে নেয়া হয়েছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের মধ্যপ্রাচ্য নীতিতে কোনো পরিবর্তন আসবে না। বাংলাদেশি পাসপোর্টধারীদের ই’সরায়েল ভ্রমণে নি’ষেধাজ্ঞা অপরিবর্তিতই থাকছে। ই’সরায়েল ইস্যুতে বাংলাদেশ স’রকার অবস্থান পরিবর্তন করেনি এবং এই দীর্ঘদিনের অবস্থানই ধরে রাখবে’—বলা হয় প্রেস বিজ্ঞপ্তিতে।

সম্প্রতি ফিলিস্তিনের গাজা ও আল আকসা মসজিদে নিরীহ বেসা’মরিক নাগরিকদের ও’পর ই’সরায়েলি দ’খলদার বাহিনীর নৃ’শংসতার নি’ন্দাও জানানো হয় বিজ্ঞপ্তিতে। এতে ঢাকার অবস্থান জানিয়ে আরও বলা হয়, ফিলিস্তিন-ই’সরায়েল ইস্যুতে জাতিসংঘ স্বীকৃত রেজোলুশনের আলোকে দ্বি-রাষ্ট্র সমাধান এবং পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখার নীতিগত অবস্থানই পুনর্ব্যক্ত করছে বাংলাদেশ। সুত্রঃ জাগো নিউজ