পবিত্র মক্কার ই’মামকে আ’ক্রমণ থেকে র’ক্ষাকারী সেই পু’লিশ কর্মকর্তাকে ‘হিরো’ উপাধি

| আপডেট :  ২৩ মে ২০২১, ১২:৩৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৩ মে ২০২১, ১২:৩৬ অপরাহ্ণ

পবিত্র ম’ক্কার গ্র্যান্ড ম’সজিদে একজন ই’মামের উপর হা’মলা চালানোর চেষ্টা ব্যর্থ করায় একজন সাহসী সৌদি পু’লিশ কর্মক’র্তাকে “নায়ক” বলে সম্বোধন করা হয়েছে। গত শুক্রবার সরাসরি টেলিভিশনের পর্দায় দেখা যায় সৌদি আরবের অন্যতম পবিত্র ম’সজিদে ই’মামের উপরে হা’মলার চেষ্টা থামানো হয়েছিল। পরে ঘটনাটি ত’দন্তকারী পু’লিশ প্রকাশ করেছে যে হা’মলাকারী ই’মাম “মাহদী (মশীহের অ’পেক্ষায়)” বলে দাবি করেছে।

নিরাপত্তা কর্মক’র্তা মোহাম্ম’দ আল-জহরানী, ই’মামকে আক্রমণ করার সময় তাকে বাধা দিয়েতে সক্ষম হয়েছিল। এবং আক্রমণকারীকে অন্যান্য কর্মক’র্তাদের সহায়তায় ম’সজিদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

আল-জহরানিকে একজন “নায়ক” হিসাবে অ’ভিহিত করা হয়েছে এবং সোশ্যাল মিডিয়াজুড়ে তার প্রচেষ্টার জন্য সৌদিরা তাকে ধন্যবাদ জানায়।

একটি ব্যক্তি গ্র্যান্ড ম’সজিদে ওম’রাহ পালন করতে (ইহরাম) সাদা কাপড় পরিহিত ছিল। লাইভ টেলিভিশনে দেখা গেছে যখন গ্র্যান্ড ম’সজিদের অন্যতম ই’মাম শেখ বন্দর বলিলাহ জুমা’র খুতবা প্রদান করেছিলেন। ঠিক সেই সময় ব্যক্তিটি হা’মলা করতে দৌড়িয়ে আসে।

ম’ক্কা পু’লিশের এক মুখপাত্র জানিয়েছেন, আল-জহরানির হেফাজতে রাখার আগে তার পদক্ষেপের পরে তাকে নিরাপত্তা কর্মক’র্তারা আ’ট’ক করেছিলেন।

প্রকাশিত ঘটনা সত্ত্বেও ই’মাম শেখ বলিলাহ তার খুদবা পড়া অব্যাহত রেখেছিলেন। আল-ওয়াতান পত্রিকা অনুসারে পু’লিশের প্রাথমিক ত’দন্তে জানা গেছে যে অ’প’রাধী একজন ৪০ বছর বয়সী সৌদি নাগরিক ছিলেন।