বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১২:২১ অপরাহ্ন

মসজিদে আকসায় ৫শ’ বছর আজান দিচ্ছে যে পরিবার

মসজিদে আকসায় ৫শ’ বছর আজান দিচ্ছে যে পরিবার

মুসলিম ধর্মাবলম্বীদের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি স্থান মসজিদে আকসা। এই মসজিদটি মুসলিমদের প্রথম কিবলা হিসেবে ব্যবহৃত হয়েছে। আর সম্প্রতি এই মসজিদের দখল নিতেই বিমান হামলা চালিয়ে প্রায় দইশতাধিক ফিলিস্তিনিদের হত্যা করেছে ইসরায়েলি সৈন্যবাহিনী।

আর ঐতিহ্যবাহী এই মসজিদে প্রায় ৫শ’ বছর ধরে আজান দিচ্ছে একটি পরিবার। ঐতিহ্যবাহী সৌভাগ্যশালী এই পরিবারের নাম ‘কাজ্জাজ’। ১৫শ’ শতাব্দিতে সৌদি আরবের হেজাজ থেকে ফিলিস্তিনে আসেন এ পরিবার। বর্তমানে এ পরিবারের অষ্টম পুরুষ ফিরাস আল কাজ্জাজ (৩৩) মসজিদে আকসায় মুয়াজ্জিন হিসেবে দায়িত্ব পালন করছেন। সুন্দর কণ্ঠের অধিকারী হওয়ায় উসমানি সাম্রাজ্যের দায়িত্বশীলরা এ পরিবারকে মসজিদে আকসার মুয়াজ্জিন হিসেবে নিয়োগ দেন।

জানা গেছে, ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান মসজিদে আকসায় বিগত ৫০০ বছর ধরে আজান দেওয়া পরিবারের সর্বশেষ সদস্য ফিরাস আল কাজ্জাজ। তিনি প্রতিদিন ফজর, মাগরিব ও ইশার নামাজের আজান দেন। শৈশবের স্মৃতিচারণা করে ফিরাস বলেন, ‘যখন আমার বয়স ১০ বছর তখন একদিন বাবা আমাকে কুরআন তেলাওয়াত করতে বলেন। আর তখনই প্রথম নিজের সুন্দর কণ্ঠস্বর উপলব্ধি করি। সে সময় থেকে বাবা আমাকে উৎসাহ দিতে থাকেন। আর আমিও তাঁর কাছে শিখতে থাকি।’

ফিরাজ আল কাজ্জাজ আরও জানান, তিনি সর্বপ্রথম ১২ বছর বয়সে মসজিদে আকসায় আজান দেওয়ার সৌভাগ্য অর্জন করেন। তার আজান শুনে মানুষ তাকে উৎসাহ দিয়ে সামনে এগিয়ে দেয়। ফিরাস আল কাজ্জাজ আরও বলেন, তার ৮০ বছর বয়সী বাবা এখনও ফিরাসের মুয়াজ্জিনের দায়িত্ব পালনে সহযোগিতা করেন। তিনি প্রতিদিন জোহর ও আসরের আজান দেন। ফিরাসের দায়িত্ব গ্রহণের আগে তার বাবা মসজিদে আকসায় একটানা ৪০ বছর আজান দিয়েছেন। এখনও কিঞ্চিত সে দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি।

প্রসঙ্গত, মসজিদ আকসা থেকেই হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মেরাজ শুরু হওয়ায় মুসলিম উম্মাহর কাছে মসজিদে আকসা বিশেষ সম্মান ও মর্যাদার আসনে অবস্থান করছে। এঋাড়া এ পবিত্র স্থানে রয়েছে অসংখ্য নবি-রাসুলের পদচারণা। মুসলিম ছাড়াও খ্রিস্টান ও ইয়াহুদিদের কাছেও এটি পবিত্রতম স্থান

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com