বাংলাদেশের প্রতি কৃ’তজ্ঞ ফি’লিস্তিন

| আপডেট :  ২২ মে ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২২ মে ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ণ

টানা প্রায় দুই সপ্তাহ ধরে ফি’লি’স্তি’নিদের ওপর ইসরা’ইলি বাহিনীর নির্মম আ’গ্রা’স’ন দেখেও মুখে কুলুপ এটে বসে আছে আ’র’ব বিশ্বের দেশগুলো। হাতে গোনা কয়েকটি দেশ এ নিয়ে প্র’তি’ক্রি’য়া দেখিয়েছে, আর অধিকাংশ দেশই নিজেদের স্বা’র্থে মার্কিন প্রশাসনের কাছে মাথা নত করেছে। ঠিক সেসময় ব্য’তি’ক্র’ম বাংলাদেশ।

ফি’লি’স্তি’নিদের অধিকার রক্ষায় শেখ হা’সিনা স’র’কা’র আওয়াজ তোলায়, গভীর কৃ’ত’জ্ঞ’তা জানিয়েছেন বাংলাদেশে নি’যু’ক্ত দেশটির রাষ্ট্রদূত ইউসেফ রামাদান। যেখানে ইসরা’ইলি আ’গ্রা’স’নে নিষ্পেষিত ফি’লি’স্তি’নিরা, সেখানে প্রতিবেশী দেশটির ওপর এমন নি’র্ম’ম’তা দেখেও নীরব ভূমিকা পালন করছে অধিকাংশ আ’র’ব দেশ।

মুসলিম বিশ্বের নে’তৃ’ত্বের দাবি করা বড় দেশগুলো, মার্কিন স্বা’র্থের সঙ্গেই সুর মিলিয়েছে। এমন প্রেক্ষাপটে ব্য’তি’ক্র’ম বাংলাদেশ। মুসলিম হ’ত্যার নি’ন্দায় সরব ঢাকা। বাংলাদেশের এমন অবস্থানে কৃ’ত’জ্ঞ’তা প্রকাশ করেছেন ঢাকায় নি’যু’ক্ত ফি’লি’স্তি’নের রাষ্ট্রদূত ইউসেফ রামাদান। বৃহস্পতিবার (২০ মে) সাংবাদিকদের সঙ্গে

আলাপকালে তিনি বলেন, বাংলাদেশের জনগণ বরাবরই ফি’লি’স্তি’নিদের পাশে ছিল। এজন্য প্রধান’মন্ত্রী শেখ হা’সিনার প্রশংসাও করেন তিনি। ইউসেফ এস ওয়াই রামাদান বলেন, সত্যি বলতে, ফি’লি’স্তি’নিদের জন্য বাংলাদেশিদের ভালোবাসা, আ’ত্ম’ত্যা’গ আমি আর কোনো দেশের মানুষের মধ্যে দেখিনি। এজন্য আম’রা কৃ’ত’জ্ঞ। তিনি বলেন, বাংলাদেশের প্রধান’মন্ত্রী শেখ হা’সিনার জন্যই এমনটা সম্ভব হয়েছে।

তিনি আমাদের ভ’র’সা দিয়েছেন, আম’রা একা নই। যা আন্তর্জাতিক বিশ্বের কাছে একটা স্পষ্ট বা’র্তা। ইসরা’ইলের নি’র্যা’ত’ন থেকে রাষ্ট্রদূত ইউসেফ রামাদানও বাদ যাননি। তার দেশের মানুষের যুগ যুগের ত্যা’গ ও র’ক্তের বিনিময়ে ঠিকই দখলদারমুক্ত, স্বাধীন পরিবেশ পাবে ফি’লি’স্তি‘নিরা এমনটাই আশা করেন তিনি। বর্তমানে তুরস্ক, লেবাননসহ হাতে গোনা কয়েকটি দেশ অসহায় ফি’লি’স্তি’নিদের পক্ষে কথা বলছে।