ইসরাইলকে স’ন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার দাবি এরদোগানের

| আপডেট :  ২২ মে ২০২১, ০৩:৫৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২২ মে ২০২১, ০৩:৫৫ পূর্বাহ্ণ

তুরস্কের প্রে’সিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, নারী ও শি’শুসহ নিরপরাধ ফিলিস্তিনিদের ও’পর ব’র্বরোচিত হ’’ত্যাযজ্ঞ চা’লানোর দায়ে ইসরাইলকে একটি স’ন্ত্রাসী রাষ্ট্র হিসেবে গোটা বিশ্বের মেনে নেওয়া উচিৎ।

ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে শুক্রবার তিনি এ কথা বলেন। এরদোগান বলেছেন, বিশ্ববাসী ইসরাইলকে স’ন্ত্রাসী হিসেবে ঘোষণা না দেওয়া পর্যন্ত আমরা শান্ত হব না। খবর আনাদোলুর।

তুরস্কের প্রে’সিডেন্ট আরও বলেন, আমি গোটা বিশ্বের প্রতি আহ্বান জানাচ্ছি- তারা যেন ইসরাইলকে দ’খলদার ও স’ন্ত্রাসী হিসেবে ঘোষণা করে। ইসরাইল ১৯৪৭ সাল থেকে দ’খলবাজির মাধ্যমে পুরো ফিলিস্তিনকে গ্রাস করেছে এবং এখন ফিলিস্তিনিদের জন্য কেবল এক মুঠো ভূমি বাকি আছে।

এরদোগান বলেন, বিশ্ব মানবতা স’ন্ত্রাসী রাষ্ট্রের যে ধারণা নিয়ে কথা বলে সেটাই হচ্ছে ইসরাইল। গাজায় যু’দ্ধবিরতি প্রতিষ্ঠার পর শুক্রবার তুরস্কের প্রে’সিডেন্ট এরদোগান এসব কথা বললেন।

১১ দিনের বীরত্বপূর্ণ প্রতিরোধের মুখে দ’খলদার ইসরাইল ফিলিস্তিনিদের শর্ত মেনে শুক্রবার ভোর থেকে যু’দ্ধবিরতি বাস্তবায়ন শুরু করেছে। এটাকে ফিলিস্তিনের প্রতিরোধ সংগ্রামের জন্য বড় বিজয় হিসেবে গণ্য করা হচ্ছে।

ইহুদিবা’দী ইসরাইলের স’ন্ত্রাসী হা’মলায় ৬৬ শি’শু ও ৩৯ নারীসহ ২৪৮ জন ফিলিস্তিনি নি’হত হয়েছেন। আ’হত হয়েছেন ১ হাজার ৯৪৮ জন। অন্যদিকে, হামাসের রকেট হা’মলায় ইসরাইলে দুই শি’শুসহ ১৩ জন নি’হত হয়েছেন।