যু’দ্ধবিরতির পরও আল আকসার সামনে নতুন করে সং’ঘাত

| আপডেট :  ২১ মে ২০২১, ০৪:৫২ অপরাহ্ণ | প্রকাশিত :  ২১ মে ২০২১, ০১:২৩ অপরাহ্ণ

অধিকৃত পূর্ব জেরুজালেমের ঐতিহাসিক আল আকসা মসজিদ প্রাঙ্গণে আবারও নতুন করে সং’ঘর্ষে জড়িয়েছে ই’সরায়েলি পুলিশ ও ফিলিস্তিনি নাগরিকরা। আজ শুক্রবার (২১ মে) প্রত্যক্ষদর্শী এবং পুলিশের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ই’সরায়েলি পুলিশের মুখপাত্র মিকি রোজেনফিল্ড বার্তা সংস্থা এএফপিকে বলেন, প্রথমে ফিলিস্তিনিরা পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করে পাথর নি’ক্ষেপ করতে শুরু করে। জবাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাবার বু’লেট ছু’ড়েছে পুলিশ।

এর আগে গত ১০ মে থেকে ই’সরায়েলি বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সং’ঘাত শুরু হয়। যেটি গতকাল বৃহস্পতিবার রাতে যু’দ্ধবিরতির মাধ্যমে শেষ হয়েছে। আজ থেকে এটি কার্যকর হয়েছে। কিন্তু আজই আবার সং’ঘাত হলো।

টানা ১১ দিনের স’হিংস সং’ঘাতে কেবল ফিলিস্তিনের গাজা উপত্যকায় নি’হত হয়েছে ৬৬ শি’শু ও ৩৯ নারীসহ অন্তত ২৪৩ জন। এ ছাড়া আ’হত হয়েছেন এক হাজার ৯১০ জন ফিলিস্তিনি নাগরিক। এখনো বিভিন্ন স্থান থেকে আ’হতদের উ’দ্ধার করা হচ্ছে।

ই’সরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী দল হামাসের ছোড়া রকে’টে ই’সরায়েলে ২ শি’শুসহ নি’হতের সংখ্যা পৌঁছেছে ১৩ জনে। সেখানে আ’হত হয়েছেন অন্তত ৩০০ জন।