অবশেষে যুদ্ধবিরতি ঘোষণা করলো ইসরায়েল

| আপডেট :  ২১ মে ২০২১, ০১:৪৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২১ মে ২০২১, ০৩:১০ পূর্বাহ্ণ

আল আকসা মসজিদের দখলকে কেন্দ্র করে টানা ১১ দিন ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর হামলা চালানোর পর অবশেষে যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইসরায়েল। ইসরায়েলের বেশ কয়েকটি সংবাদমাধ্যম বৃহস্পতিবার (২০ মে) দিবাগত রাতে এ খবর প্রকাশ করেছে।

জানা গেছে, ইতোমধ্যে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে। হামাসের নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (২১ মে) রাত ২টা থেকে যুদ্ধবিরতি হতে পারে। তবে এক্ষেত্রে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনকে অনিশ্চিত অবস্থায় রেখে দেওয়া হচ্ছে। ফলে তারা উত্তেজনা উসকে দিতে পারে বলে উদ্বেগ রয়েছে।

এদিকে, গত ১০ মে থেকে ২০ মে গাজায় বোমা হামলা ও গোলাবর্ষণ করে ইসরায়েল। এতে ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৫টি শিশু রয়েছে। এছাড়া ইসরায়েলের বিমান হামলার প্রতিবাদে রকেট হামলা চালায় হামাস। হামাসের রকেটে ১২ ইসরায়েলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

প্রসঙ্গত, সামরিক অভিযান বন্ধে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও হামাস নেতাদের চাপ দিতে কাজ করে যুক্তরাষ্ট্রসহ মিসর, কাতার ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ। এর আগে বাইডেন প্রশাসন আভাস দিয়েছিল যে চলতি সপ্তাহে একটি যুদ্ধবিরতি চুক্তি হতে পারে।