ফিলিস্তিনের গাজা নিয়ে নেতানিয়াহুর গোপন ইচ্ছা ফাঁস

| আপডেট :  ২০ মে ২০২১, ০৬:৩৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২০ মে ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ণ

গত দশ দিন ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হা’মলা অব্যাহত রেখেছে ই’সরায়েলের বিমান বাহিনী। এদিকে ভ’য়াবহ বিমান হা’মলার মধ্যেই ই’সরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের গাজা উপত্যকা দ’খলের বি’ষয়টি সামনে এনেছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায় বুধবার তেল আবিবে বিদেশি রাষ্ট্রদূতদের এক ব্রিফিংয়ে তিনি এমন কিছু মন্তব্য করেছেন তাতে স্পষ্ট যে গাজা দ’খলের ইচ্ছা নেতানিয়াহুর রয়েছে।

এ সময় তিনি বলেন, গাজায় হামাসের বি’রুদ্ধে চলমান অ’ভিযান সম্পর্কে তিনি বলেন, তাদেরকে হয় দ’খল করতে হবে, এই সম্ভাবনা সবসময় রয়েছে। অথবা তাদের বা’ধা দিতে হবে। এই মুহূর্তে আমরা তাদেরকে শক্তি প্রয়োগের মাধ্যমে বা’ধা সৃষ্টি করছি। কিন্তু আমি কোনও কিছুরই সম্ভাবনা বাদ দিচ্ছি না।

নেতানিয়াহু দাবি করেন, ১০ মে যে সং’ঘর্ষ শুরু হয়েছে তা আমি চায়নি। নেতানিয়াহু বলেন, হামাস যখন দেখল নির্বাচন হচ্ছে না, তখন তারা দা’ঙ্গা ও সহিং’সতা ছড়ায় রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য। পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকায় ই’সরায়েলের উ’চ্ছেদ অ’ভিযানে ফিলিস্তিনিদের বি’ক্ষো’ভের জন্যও হামাসকে দায়ী করেছেন নেতানিয়াহু।

এদিকে ফিলিস্তিনের গাজায় ই’সরায়েলি হা’মলার দশমতম দিনে এখন পর্যন্ত অন্তত ২১৯ জন ফিলিস্তিনি নি’হত হয়েছেন। নি’হত ব্যক্তিদের মধ্যে প্রায় ১০০ জন নারী ও শি’শু। হা’মলায় আ’হত হয়েছেন প্রায় দেড় হাজার ফিলিস্তিনি