বেপরোয়া নেতানিয়াহু বাইডেনকেও ‘পাত্তা’ দিচ্ছেন না

| আপডেট :  ২০ মে ২০২১, ০৩:৪১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২০ মে ২০২১, ০৩:৩৩ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান হা’মলা বন্ধ করতে ই’সরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জা’মিন নেতানিয়াহুর ও’পর আন্তর্জাতিক বিভিন্ন মহলের চা’প ছিল শুরু থেকেই। গত বুধবার এই তালিকায় যোগ হয়েছেন তার ঘনিষ্ঠ মিত্র মা’র্কিন প্রে’সিডেন্ট জো বাইডেনও। তবে চতুর্মুখী এই চা’পকে পাত্তা না নিয়েই গাজায় ‘চূড়ান্ত লক্ষ্যমাত্রা’ অর্জিত না হওয়া পর্যন্ত হা’মলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ই’সরায়েলি প্রধানমন্ত্রী। খবর- আল জাজিরা।

গাজায় সাম্প্রতিক সং’ঘাত শুরুর পর গত ১১ দিনের মধ্যে কমপক্ষে তিনবার টেলিফোনে কথা হয়েছে বাইডেন ও নেতানিয়াহুর। বুধবার বাইডেন বলেছেন, তিনি দুই-একদিনের মধ্যেই উ’ত্তেজনা ব্যাপকভাবে কমে গিয়ে যু’দ্ধবিরতির পথ তৈরি হওয়ার আশা করছেন।

নিরীহ ফিলিস্তিনিদের ও’পর দ’খলদার ই’সরায়েলি বাহিনীর আগ্রাসনে ন’গ্ন সমর্থন দেয়ায় ভেতরে-বাইরে সবদিক দিয়েই চা’প বাড়ছে বাইডেন প্রশাসনের ও’পর। এই সং’ঘাত বন্ধে কার্যকর ও সময়োপযোগী কোনো পদক্ষেপ না নেয়ার অ’ভিযোগ উঠেছে মা’র্কিন প্রে’সিডেন্টের বি’রুদ্ধে।

এর মধ্যে বুধবার হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, নির্দোষ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা নিতে ই’সরায়েলকে তাগিদ দিয়েছেন বাইডেন। বাইডেন এবং নেতানিয়াহু গাজায় হামাস এবং অন্য ‘স’ন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ বি’রুদ্ধে চলমান অ’ভিযানের অগ্রগতি নিয়েও কথা বলেছেন।

তবে বাইডেনের এই আহ্বানে কান না দিয়ে হা’মলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। মা’র্কিন প্রে’সিডেন্টের সঙ্গে কথার বলার কয়েক ঘণ্টা পরেই তিনি বলেছেন, চূড়ান্ত লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া পর্যন্ত হা’মলা চা’লিয়ে যেতে বদ্ধ পরিকর ই’সরায়েল।

ই’সরায়েলি বাহিনীর হা’মলায় গাজায় এ পর্যন্ত অন্তত ২২৭ জন প্রা’ণ হা’রিয়েছেন। এদের মধ্যে ৬৪ শি’শু ও ৩৮ নারীও রয়েছেন। এছাড়া আ’হত হয়েছেন দেড় হাজারেরও বেশি মানুষ। ঘরছাড়া হয়েছেন অন্তত ৫৮ হাজার ফিলিস্তিনি।