হামাসের সুড়ঙ্গ থেকে রকেট হামলায় কোণঠাসা ইসরাইল!

| আপডেট :  ১৯ মে ২০২১, ১২:৩৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ মে ২০২১, ০২:৫১ পূর্বাহ্ণ

জেরুজালেমে আল আকসা মসজিদের দখলকে কেন্দ্র করে গত নয়দিন যাবৎ ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর হামলা চালাচ্ছে ইসরায়েলের সেনাবাহিনী। এই হামলার প্রতিবাদে ইসরায়েলে রকেট হামলা শুরু করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

আর হামাসের ভূগর্ভস্থ সুড়ঙ্গ থেকে এই রকেট হামলায় বিপর্যস্ত গোটা ইসরাইল। দেশটির বিভিন্ন শহরে গাজা থেকে বৃষ্টির মতো রকেট হামলা চালানো হচ্ছে। বিষয়টি নিশ্চিত করে ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ভূগর্ভস্থ টানেল থেকে হামলা চালায় হামাস। তারা মাগাজি শরণার্থী শিবির থেকে এসব হামলা চালায়। তবে ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে ইতোমধ্যে হামলার জন্য ব্যবহৃত সুরঙ্গগুলোতে তবে সেসব টানেলে বিমান হামলা চালানো হয়েছে।

এদিকে পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিনি ও ইসরাইলের সংঘর্ষে দুই ইসরাইলি সেনাবাহিনী আহত হয়েছেন। অপরদিকে ইসরাইলি হামলায় ১৪ ফিলিস্তিনি আহত হয়েছেন। এছাড়া ইসরাইলি সংবাদ মাধ্যম হারেৎজ জানিয়েছে, হামাসের ছোড়া রকেটে গাজা সীমান্তে ইসরাইলের দুই বিদেশি শ্রমিক নিহত হয়েছেন এবং অন্তত ৭ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে সরোকা মেডিকেল সেন্টারে নেওয়া হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

প্রসঙ্গত, মুসলিমদের পবিত্র প্রথম কিবলা আলআকসায় নামাজ পড়াকে কেন্দ্র করে প্রতিবেশী দুই দেশ ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘাত চলছে। সংঘাতের নবম দিনে ইসরাইলি হামলায় ২১৪ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে।