ইসরায়েলে রেকর্ড তিন হাজার রকেট ছুড়লো হামাস

| আপডেট :  ১৯ মে ২০২১, ১২:৩৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৭ মে ২০২১, ০৪:০৯ পূর্বাহ্ণ

আল আকসা মসজিদের দখলকে কেন্দ্র করে টানা এক সপ্তাহ যাবৎ নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালাচ্ছে ইসরায়েল। হামলার জেরে এখন পর্যন্ত ৪১ শিশুসহ প্রায় ১৭০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর এর প্রতিবাদে ইসরায়েলে প্রায় তিন হাজার রকেট হামলা চালিয়েছে হামাস।

ইরানের গণমাধ্যম পার্সটুডে তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, একজন শীর্ষস্থানীয় ইসরায়েলি জেনারেল হামাসের ক্ষেপণাস্ত্র সক্ষমতা শক্তিশালী হওয়ার বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেছেন, চলমান সংঘর্ষে এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চসংখ্যক রকেট হামলার শিকার হয়েছে ইসরায়েল।

ইসরায়েলি সেনাবাহিনীর হোম ফ্রন্টের কমান্ডার মেজর জেনারেল ওরি গরডিন রোববার (১৬ মে) এক সংবাদ সম্মেলনে বলেন, গত কয়েক দিনে গাজা থেকে হামাস ইসরায়েল অভিমুখে প্রায় তিন হাজার রকেট নিক্ষেপ করেছে। এর আগে ২০১৯ সালের সংঘর্ষে গাজা থেকে এত বেশি রকেট নিক্ষেপ করা হয়নি এবং ২০০৬ সালের সংঘর্ষে লেবাননের হিজবুল্লাহও এত বেশি ক্ষেপণাস্ত্র ব্যবহার করেনি।

একটি গ্রাফিক দেখিয়ে জেনারেল গরডিন বলেন, ২০১৯ সালের নভেম্বরে তিন দিনের সংঘাতে গাজাভিত্তিক ইসলামি জিহাদ আন্দোলন মাত্র ৫৭০টি রকেট নিক্ষেপ করেছিল। এ ছাড়া ২০০৬ সালে লেবাননের হিজবুল্লাহ ১৯ দিনে ইসরায়েলের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে মোট ৪ হাজার ৫০০ রকেট ছুড়েছিল। ইসরায়েলি এই জেনারেল বলেন, দিনের হিসাবে গড়ে বর্তমান সংঘর্ষে সর্বাধিক রকেট নিক্ষেপ করেছে হামাস।

এদিকে, ইসরায়েলি কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী হামাসের ছোড়া রকেটে ইসরায়েলের বহু স্থাপনা ধ্বংস হয়েছে এবং এখন পর্যন্ত ২ জন শিশুসহ ১০ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।