ইসরায়েলকে অবশ্যই ‘পাল্টা শিক্ষা’ দিতে হবে: এরদোয়ান

| আপডেট :  ১৫ মে ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৫ মে ২০২১, ০৭:৩৪ পূর্বাহ্ণ

আল্লাহ যে আমাদের বিজয়ের জন্যে প্রস্তুত করছেন, এ কথা শুনলে ভ্রু কুঁচকায় অনেকেই। যারা দ্বীনের জন্যে জীবন বাজি লাগাতে চায়, নৈরাশ্যবাদীরা তাদের পেছন থেকে টেনে ধরে রাখে।এরা আসলে মন-মগজে পাশ্চাত্যের গোলাম হয়ে গেছে। নতুন খবর হচ্ছে, ইসরায়েল ইস্যুতে টেলিফোনে কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এসময় তুর্কি প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ইসরায়েলকে থামাতে এবং ‘পাল্টা শিক্ষা’ দিতে হবে।বুধবার তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ইসরা’ইলি হা’মলা থামাতে বিশ্ব নেতাদের প্রতি সালাহর আহ্বা
জেরুজালেমে পবিত্র মসজিদ আল-আকসায় টানা তিনদিন ধরে নির’পরাধ ফিলি’স্তিনি মুসল্লিদের ওপর হা’মলা চালাচ্ছে ইহুদিবাদী ইসরাইলি সেনারা। অব’রুদ্ধ গাজা উপত্যকায় সোমবার থেকে ইসরাইলি বাহিনীর বিমান হা’ম’লায় ফিলি’স্তিনের ৯ শিশুসহ অ’ন্তত ২৪ জন নি’হত হয়েছেন।

গাজা উপত্যকায় চল’মান ইসরায়েলি হা’ম’লা থামাতে যুক্ত’রা’জ্যের প্রধানমন্ত্রী বরিস জন’সন’সহ বিশ্ব নেতা’দের ‘ক্ষম’তার মধ্যে সবকিছু’ করার আহ্বা’ন জানিয়েছেন লিভা’রপুল তার’কা মোহা’ম্মদ সালাহ। মঙ্গল’বার দিবাগত রা’তে এক টুইটার বার্তায় তিনি এ আ’হ্বান জানান।

টুইটে মিশরীয় ফুটবল আ’ইকন লেখেন, ‘আমি বিগত ৪ বছর ধরে যে দেশে বস’বাস করছি তার প্রধানমন্ত্রীসহ (বরিস জনসন) সকল বিশ্ব নেতাকে আহ্বান জানাচ্ছি, ফিলিস্তিনের নির’প’রাধ মানুষ হ’ত্যা ও তাদের ওপর সহিংসতা তাৎক্ষ’ণিক ব’ন্ধের জন্য আপ’নাদের ক্ষ’মতার মধ্যে যা করার সব করুন। য’থেষ্ট হয়েছে, যথেষ্ট।’

এর আগে জেরু’জা’লেমের আল আ’কসা মসজিদের সামনে তো’লা তার একটি ছবি টুই’টারে প্রো’ফা’ইল ফটো হিসেবে শেয়ার করেন মিশরের এই তারকা ফুটবলার।

মোহা’মেদ সালাহর মতো ফি’লিস্তি’নি’দের প্রতি সংহতি জা’নিয়ে টুইট করে’ছেন ম্যা’নচে’স্টার সিটির তারকা ফুট’বলার রি’য়াদ মাহরেজ।
সোমবার ভো’রে আল-আ’কসায় নির’পরা’ধ ফি’লিস্তি’নিদের ও’পর ইস’রা’ইলি সে’না’দের হা’ম’লার ঘটনায় ধি’ক্কা’র জানি’য়েছেন তিনি।

বিশ্বফু’টব’লের এই দুই তার’কা ছাড়াও ইস’রাই’লি বাহি’নীর বর্ব’র হা’ম’লার ঘট’নায় ইউ’রো’প ও দক্ষিণ আমে’রিকার বিভিন্ন ক্লা’বের ফুটব’লা’ররা ফিলি’স্তি’নিদের প্র’তি সং’হ’তি জা’নিয়ে’ছেন।