‘ফেঁসে’ গেছেন নেতানিয়াহু!

| আপডেট :  ১৫ মে ২০২১, ০৬:৩৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৫ মে ২০২১, ০৬:২৫ পূর্বাহ্ণ

গাজায় ই’সরায়েলি বাহিনীর আগ্রাসনের মধ্যেই র’ণক্ষেত্রে পরিণত হয়েছে পশ্চিম তীর। গত সোমবার (১০ মে) থেকে গাজা উপত্যকায় লাগাতার বো’মাবর্ষণ করে যাচ্ছে ই’সরায়েল। ই’সরায়েলি বাহিনীর গু’লি, স্টান গ্রে’নেড ও টিয়ার শেল নি’ক্ষেপে এখন পর্যন্ত ১২২ ফিলিস্তিনি নি’হত হয়েছেন। এখন পর্যন্ত অন্তত আ’হত হয়েছেন ৯ শতাধিক।

এরমধ্যেই হামাসের রকেট হা’মলার জবাবে গাজায় বিমান হা’মলা আরও জো’রদার করেছে ই’সরায়েলি বাহিনী। শুক্রবার (১৪ মে) দিনভর ওই অ’ভিযানে অংশ নেয় দেড় শতাধিক জ’ঙ্গি বিমান। এসময় গাজার বিভিন্ন আবাসিক এলাকায় ফিলিস্তিনিদের ঘরবাড়ি লক্ষ্য করে দফায় দফায় বো’মাবর্ষণ করা হয়। এতে অন্তত ১১ ফিলিস্তিনি নি’হত হন। আ’হত হন নারী ও শি’শুসহ ৫০০ জন। ক্ষ’তিগ্রস্ত হয় বহু ভবন ও স্থাপনা। ধ্বং’সস্তূপে পরিণত হয় চারপাশ।

গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভ’য়াবহ সং’ঘাতের এই ঘটনা এবার বিশ্লেষণ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। বিশ্লেষণ: নেতানিয়াহু ‘ভু’ল বাজি ধরেছেন’ শিরোনামে শুক্রবার প্রতিবেদনটি প্রকাশ করে ওই গণমাধ্যমটি।

গণমাধ্যমটির প্রতিবেদনে বিশ্লেষক মারওয়ান বিশারা বলেন, ‘‘ই’সরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু নিজের ‘ভু’ল বাজিতে ফেঁসে গেছেন’। হামাসের প্রতিরোধে পরিস্থিতি নিয়ন্ত্রণের এতটা বাইরে চলে যাবে এটা তিনি কল্পনা করেননি।’’

কারণ, ই’সরায়েলের প্রধান বিমানবন্দরগুলো এখন হু’মকির মুখে রয়েছে। ই’সরায়েলের আয়রন ডোম হামাসের ছোঁড়া সব রকেট ও ক্ষে’পণাস্ত্র ঠে’কাতে ব্যর্থ হচ্ছে। ই’সরায়েলের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোও ধ্বং’স হচ্ছে। এভাবে চলতে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা ই’সরায়েলি সে’নাবা’হিনীর পক্ষে কঠিন হয়ে যাবে।

মঙ্গলবার তেল আবিবে রকেট হা’মলা চালালে সবচেয়ে বড় আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করতে বা’ধ্য হয় ই’সরায়েল। তেল আবিবের সব ফ্লাইট বাতিল করেছে ইউরোপীয় এয়ারলাইনসগুলো। এর মধ্যে রয়েছে যুক্তরাজ্যের ব্রিটিশ এয়ারওয়েজ ও ভার্জিন আটলান্টিক, জার্মানির লুফথানসা, স্পেনের আইবেরিয়া প্রভৃতি।

এদিকে, হামাসের হা’মলায় এখন পর্যন্ত ৮জন ই’সরায়েলি নি’হত হয়েছেন। এদের মধ্যে দুই শি’শু, একজন ভারতীয়, একজন বয়স্ক নারী ও এক ই’সরায়েলি সে’নাসদস্য রয়েছেন। এছাড়া আ’হত হয়েছেন অর্ধশতাধিক। যা ই’সরায়েলের জন্য বি’পদের কারণ।

এরইম্যধ্যে, ফিলিস্তিনে ই’সরায়েলি হা’মলার বি’রুদ্ধে রুখে দাঁড়াতে বিশ্বকে আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রে’সিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুক্রবার (১৪ মে) তিনি বলেন, যদি গোটা বিশ্বও পাশ কাটিয়ে যায়, তবুও ই’সরায়েলি নি’পীড়ন মেনে নেবে না তুরস্ক।

ফিলিস্তিনের সমর্থনে লেবানন সীমান্ত থেকেও ইসরাইল অভিমুখে রকেট ছোঁড়া হয়েছে। ফিলিস্তিনিদের সমর্থনে হামাসের পর হিজবুল্লাহ যোগ দিয়েছে বলে বলা হচ্ছে। একইসাথে সং’ঘাত বন্ধে বাংলাদেশসহ মু’সলিম বিশ্বের কয়েকটি দেশ জো’রদার প্র’তিবাদ জানিয়েছে।

ই’সরায়েলকে দেখানোর আরও বাকি আছে জানিয়ে হু’মকি ছুঁড়ে দিয়েছেন হামাসের রাজনৈতিক ব্যুরোর উপ-প্রধান সালেহ আল আরোয়ি। তিনি বলেছেন, মূল ক্ষে’পণাস্ত্র আমরা এখনো ব্যবহার করিনি। এখনও অনেক দেখার বাকি আছে। বাস্তবে প্রতিরোধ প্রতিদিনই আরও শক্তিশালী হচ্ছে।

সব মিলিয়ে বোঝাই যাচ্ছে ইসরাইলি ব’র্বরতায় নেতানিয়াহুর এবারের পদক্ষেপ কিছুটা হলেও ভু’ল হয়েছে তার জন্য। এসব কারণে নেতানিয়াহু বর্তমানে স’ঙ্কটে রয়েছেন বলে মনে করেন বিশ্লেষক বিশারা।