হা’মাসের ‘আইয়াশ’ এর আ’ঘাত, ই’সরায়েলে সে’নাস’দস্যসহ নি’হ’ত ৭

| আপডেট :  ১৫ মে ২০২১, ০৪:৫৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৫ মে ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ণ

দ’খলদার ইসরাইলের ‘রামুন’ বিমানবন্দরে আইয়াশ-২৫০ নামে মধ্যমপাল্লার ক্ষে’পণাস্ত্র হা’মলা চা’লিয়েছে ফি’লিস্তিনের ই’সলামী প্র’তিরোধ আ’ন্দোলন হা’মাস। এতে সে’নাসদস্যসহ সাতজন ই’সরায়েলি নি’হত হয়েছেন।

ই’সরায়েলের অত্যাধুনিক ক্ষে’পণাস্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমকে ফাঁ’ক গলে মধ্যমপাল্লার ক্ষে’পণাস্ত্র আইয়াশ-২৫০ আ’ঘাত হে’নেছে ই’সরায়েলের গুরুত্বপূর্ণ স্থানে। বিশেষ করে ই’সরায়েলের দ্বিতীয় বৃহত্তম শহর তেল আবিবে একের পর এক রকেট আ’ঘাত হে’নেছে। যার জেরে গোটা শহরেই বাজানো হয় সতর্কতা সাইরেন।

হা’মাসের সা’মরিক শাখা ইয্যাদ্দিন কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বলেছেন, বৃহস্পতিবার ই’সরায়েলের দক্ষিণাঞ্চলে রামুন বিমানবন্দরে মধ্য পাল্লার ক্ষে’পণাস্ত্র ‌‘আইয়াশ’ এর মাধ্যমে র’কেট হা’মলা চা’লানো হয়েছে। গা’জা থেকে এই বিমানবন্দরের দূরত্ব মাত্র ২২০ কিলোমিটার। ই’সরায়েলের ক্ষে’পণাস্ত্র প্র’তিরক্ষাব্যবস্থা আইরন ডোম এটিকে আ’টকাতে ব্যর্থ হয়েছে।

ক্ষে’পণাস্ত্রটি হা’মাসের গুরুত্বপূর্ণ নেতা শহীদ ইয়াহিয়া আইয়াশের নামে নামকরণ করা হয়েছে। তিনি ১৯৯৬ সালের ৫ জানুয়ারি শিনবেত এলাকায় ইসরাইলি হা’মলায় তিনি শহীদ হন।