বো’মা বৃষ্টি আর লা’শের ভিড়ে ফিলিস্তিনে পালিত হচ্ছে ঈদুল ফিতর

| আপডেট :  ১৩ মে ২০২১, ০৬:৩২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৩ মে ২০২১, ০৬:২০ পূর্বাহ্ণ

আজ বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গে মিল রেখে ফিলি’স্তিনেও পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। কিন্তু ঈদুল ফিতরের দিনেও ইস’রায়েলি বো’মা’রু বিমান ঝাঁকে ঝাঁকে এসে গাজা উপত্যকায় বো’মাবর্ষণ করছে। ফিলি’স্তিনের স্থানীয় সময় বৃহস্পতিবার খুব ভোরে গাজা উপত্যকার অধিবাসীরা যখন ঈদ উদযাপনের প্রস্তুতি নিচ্ছিল, তখন থেকেই ইস’রায়েলি বিমানগুলো বো’মাবর্ষণ শুরু করে।

এভাবে বো’মা হা’মলার মধ্য দিয়েই ফিলি’স্তিনে শুরু হয় ঈদের সকাল। সাফওয়াত আল-কাহলুত নামে এক ফিলি’স্তিনি আল জাজিরাকে বলেন, বো’মা বর্ষণের কারণে বুধবার রাত থেকেই গাজা জেগে (ঈদের জন্য জাগতে হয়নি) আছে। কিছু সময় পর পর বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে, আর ভবনগুলো কেঁপে কেঁপে উঠছে।

ঈদের সকালে ইস’রায়েলের হা’মলায় গাজা শহরের তেল আল-হাওয়া এলাকায় রিমা তেলবানী নামে এক গর্ভবতী নারী এবং তার শি’শু স’ন্তান নি’হত হয়েছে। এছাড়া গাজার শেখ জায়েদ এলাকার একটি আবাসিক ভবনে বো’মা হা’মলায় প্রবীণ এক দম্পতি ভবনটির ধ্বং’সস্তূপের নিচে চা’পা পড়ে মা’রা যান।

সংবাদ সংস্থা আল সাফা জানায়, বৃহস্পতিবার হামাসের সাম’রিক শাখা আল কাসসাম বিগ্রেডের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, আম’রা ইস’রায়েলজুড়ে আমাদের প্রতিরোধ সম্প্রসারিত করেছি। ফিলি’স্তিন রক্ষায় আম’রা ল’ড়াই চা’লিয়ে যাব।

এদিকে, ফিলি’স্তিনের স্থানীয় স্বা’স্থ্য ম’ন্ত্রণালয় আল জাজিরাকে জানিয়েছে, অব্যাহত বো’মা হা’মলায় ফিলি’স্তিনে মৃ’তের সংখ্যা বেড়ে অন্তত ৬৭ জনে দাঁড়িয়েছে।

তবে আল জাজিরার হিসেবে, অন্তত ৬৯ জন নি’হত হয়েছে, যার মধ্যে অন্তত ১৭ শি’শু ও ৮ নারী রয়েছে।