মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১১:৪০ অপরাহ্ন

শিরোনাম :
নতুন আতঙ্ক ব্লাক ফাঙ্গাস, অন্ধ হয়ে যাচ্ছে মানুষ

নতুন আতঙ্ক ব্লাক ফাঙ্গাস, অন্ধ হয়ে যাচ্ছে মানুষ

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে আক্রান্ত এবং শনাক্তের সংখ্যা। বিশেষ করে ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করেছে। আর এর মাঝেই নতুন আতঙ্ক হিসেবে যুক্ত হয়েছে ব্লাক ফাঙ্গাস।

প্রথম দিকে এটি করোনা আক্রান্তদের শরীরে দেখা দিলেও বর্তমানে সুস্থ ব্যক্তিদের শরীরেও দেখা দিচ্ছে। ব্লাক ফাঙ্গাস মূলত একধরনের ‘মিউকোরমাইকোসিস’ সংক্রমণ। বর্তমানে ভারতের গুজরাট, দিল্লি ও মহারাষ্ট্রে এই রোগে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে।

হিন্দুস্তান টাইমস ও আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, গত ২০ দিনে আহমেদাবাদের বিজে মেডিকেল কলেজ ও হাসপাতালে এই রোগে সংক্রমিত ৬৭ জনের সন্ধান পাওয়া গেছে। এছাড়া দিল্লির গঙ্গারাম হাসপাতালে একাধিক করোনা আক্রান্ত রোগীর শরীরে সেই সংক্রমণের খোঁজ মিলেছে। শনাক্তদের মধ্যে ৪৫ জনের অস্ত্রোপচার করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, দৈনিক ৬ থেকে ৭টি অস্ত্রোপচার করতে হচ্ছে তাদের।

মুম্বাইয়ে চোখের ডাক্তার ডা. অ্যখশে নায়ার বলেন, বিরল এই ছত্রাকের সংক্রমণ খুবই মারাত্মক যা নাক, চোখ এবং কখনও কখনও মস্তিষ্কেও আক্রমণ করে। এখনও পর্যন্ত মিউকোরমাইকোসিসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ জনের। এছাড়া আক্রান্ত ২০০ জনের চিকিৎসা চলছে।

সুরাতের একটি হাসপাতালের চেয়ারম্যানে মাথুর সাবানি পিটিআইকে জানিয়েছেন, হাসপাতালে মিউকোরমাইকোসিসের শিকার ৫০ জনের চিকিৎসা চলছে। চিকিৎসার অপেক্ষায় আছেন আরও ৬০ জন। ইতোমধ্যে সাতজনের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে গিয়েছে।

এমসের প্রধান রণদীপ গুলেরিয়া বলেছেন, ‘করোনার কারণে মানব শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে আসছে। সেই কারণেই নানা রকম ফাঙ্গাল ও ব্যাক্টেরিয়াল সংক্রমণের সম্ভাবনা তৈরি হচ্ছে। তার মধ্যে যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের শরীরে এই সংক্রমণ ঘটনার সম্ভাবনা আরও বেশি।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com