বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১১:২৩ পূর্বাহ্ন

পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র লাইলাতুল কদর আজ

মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত একটি রাত শবে কদর। এই রাতকে বলা হয় হাজার বছরের শ্রেষ্ঠ রাত। আর আজ রোববার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। সওয়াব হাসিল ও গুনাহ মাফের রাত হিসেবে মুসলিম সম্প্রদায়ের কাছে শবে কদরের ফজিলত অতুলনীয়।

বাংলাদেশের মুসলমানেরাও বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের মতো এই রাতটি নিজেদের গুনাহ মাফ এবং অধিক সওয়াব হাসিলের আশায় নফল ইবাদত, কোরআন তেলাওয়াত, জিকির-আজকারের মধ্য দিয়ে অতিবাহিত করবেন। অনেকে পবিত্র এই রাতে কবরস্থানে গিয়ে স্বজনদের রূহের মাগফিরাত কামনা করে দোয়াও করেন।

শবে কদর সম্পর্কে পবিত্র হাদিস শরিফে বলা হয়েছে, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাত কদর হতে পারে। তবে, আলেমদের অভিমত ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর। এই রাতকে কেন্দ্র করে কোরআন শরিফে ‘আল-কদর’ নামে একটি সূরাও নাজিল করা হয় যেখানে বলা হয়েছে শবে কদরের এ রাতে পবিত্র কোরআন অবতীর্ণ হয়।

পবিত্র এ রাত উপলক্ষে ইতোমধ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। প্রতিবছরের ন্যয় এ বছরও শবে কদর উপলক্ষে আগামীকাল সোমবার সরকারি ছুটি থাকবে এবং বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টেলিভিশন চ্যানেল, বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com