রবিবার, ১৩ Jun ২০২১, ০১:১৯ অপরাহ্ন

করোনা চিকিৎসায় ২ লক্ষ টাকা নগদে, নতুন নির্দেশিকা আয়কর দফতরের

করোনা চিকিৎসায় ২ লক্ষ টাকা নগদে, নতুন নির্দেশিকা আয়কর দফতরের

এবার করোনা চিকিৎসার জন্য নগদে ২ লক্ষ বা তার বেশি টাকা দেওয়া যাবে, জানাল আয়কর দফতর। শুক্রবার এমনই এক নির্দেশিকা জারি করা হয়েছে। এর ফলে হাসপাতাল, নার্সিং হোম, কোভিড কেয়ার সেন্টার বা অন্য সব চিকিৎসা সংক্রান্ত প্রতিষ্ঠান করোনা আক্রান্তের চিকিৎসার জন্য ২ লক্ষ বা তার বেশি টাকা নগদে নিতে পারবে।

এতদিন ধরে আয়কর আইনের ২৬৯এসটি ধারায় নগদে টাকা নেওয়া সংক্রান্ত নিষেধাজ্ঞা ছিল। সরকারি নিয়ম অনুযায়ী কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনও একটি লেনদেনের মাধ্যমে এত টাকা নগদে নিতে পারতেন না। ছিল বিধিনিষেধ। ২০১৭ সালে দেশে কালো টাকার পরিমাণ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার । সেই নিয়মেই পরিবর্তন করা হল কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে।

আয়কর দফতরের এই নতুন নির্দেশিকায় জানানো হয়েছে যে ১ এপ্রিল থেকে ৩১ মে তারিখের মধ্যে করা লেনদেনের ক্ষেত্রে নতুন এই ছাড় কার্যকর হবে। তবে নতুন এই নিয়ম কার্যকর করতে আক্রান্ত ও আক্রান্তের পরিবারের লোকেদের প্যান কার্ড ও আধার কার্ড লাগবে।

আক্রান্ত ও আত্মীয়ের মধ্যে সম্পর্ক স্পষ্ট করে জানাতে হবে। যে কোভিড হাসপাতালে রোগী ভর্তি আছেন, তার কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে বিস্তারিত তথ্য থাকা জরুরি। তবেই এই নয়া নির্দেশিকা লাগু হতে পারবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com